বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে বাকৃবিতে বিনামূল্যে জলাতঙ্ক টিকা প্রদান

বাকৃবি প্রতিনিধিঃ

আজ মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস। “জলাতঙ্কঃ ভয় নয়, সচেতনতায় জয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবছরও বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালে জলাতঙ্ক রোগের টিকাদান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। এতে বিনামূল্যে কুকুর ও বিড়ালের টিকা প্রদান করা হয়। টিকা নিতে ময়মনসিংহ জেলার বিভিন্ন এলাকা থেকে পোষা বিড়াল ও কুকুর নিয়ে আসেন অনেকেই।

র‌্যাবিস টিকাদান অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। অনুষ্ঠানে ভার্চূয়ালী যুক্ত হয়ে তিনি বলেন, এ কর্মসূচির মূল উদ্দেশ্য মরণব্যাধি জলাতঙ্ক রোগ প্রতিরোধে, দেশ বা বিশ্বব্যাপী ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করা। ভেটেরিনারি চিটিং হাসপাতালের বিনামূল্যে টিকাদান কর্মসূচীকে স্বাগত জানিয়ে ভবিষ্যতে এ ধরণের কার্যক্রমে সহযোগিতারও আশ্বাস দেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মকবুল হোসেন বলেন, পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় কর্মসূচিটি প্রতিপালন হচ্ছে। এর মধ্য দিয়ে আমাদের সচেতনতা বৃদ্ধি করতে হবে, নিয়ন্ত্রণ করতে হবে মরনঘাতী এই রোগটিকে।

ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, প্রফেসর ড. মোঃ আমিমুল এহসান, অধ্যাপক ড. মোঃ সহিদুজ্জামান, অধ্যাপক ড. এম. আরিফুল ইসলাম, অধ্যাপক ড.মোঃ মাহমুদুল আলম,, ড. রোখসানা পারভীনসহ ভেটেরিনারি টিচিং হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা কর্মচারী এবং ইন্টার্ণ।

সম্পূর্ণ অনুষ্ঠানটি পরিচালনা করেন সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রভাষক মোহাম্মদ রাগীব মুনীফ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,