বাকৃবিতে আইকিউএসির “বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

আজ সোমবার (১৫ নভেম্বর), সকাল ১০ টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে “বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কৃষি অনুষদের করফারেন্স কক্ষে এই কর্মশালাটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির ইনিস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল (আইকিউএসি)। বাকৃবিতে কর্মরত কর্মচারীদের সেবা প্রদানে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণে একটি উন্নত প্রশাসনিক ব্যবস্থা তৈরির লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান। তিনি বলেন,” আইকিউএসি কর্তৃক এ ধরনের প্রশিক্ষণের আয়োজন খুবই প্রশংসনীয়। তিনি বলেন, ছাত্র ও শিক্ষকের পাশাপাশি একডেমিক ও সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য কর্মচারীবৃন্দের অবদান অনস্বীকার্য।” সহযোগিতা ও সহানুভূতিশীলতার মনোভাব নিয়ে বিশ্ববিদ্যালয়ের নিয়ম শৃঙ্খলা রক্ষা ও উন্নয়ন অব্যাহত রাখার জন্য সকলকে সাধুবাদ জানান তিনি। আগামীদিনে এ ধরণের আরো প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করার উপরও গুরুত্ব আরোপ করেন তিনি।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি’র প্রোক্টর প্রফেসর ড. মুহাম্মদ মহির উদ্দীন । তিনি শুদ্ধাচারের উপর গুরুত্ব আরোপ করে বলেন, সঠিক প্রশিক্ষণই পারে কর্মক্ষেত্রে শুদ্ধাচারের সর্বোচ্চ প্রয়োগ নিশ্চিত করতে। এর বিকল্প নেই বলেও তিনি জানান। তিনি আরোও বলেন,”সার্বিক লক্ষ্য পূরণে সকল কর্মচারীকে অবশ্যই কর্মসংস্থান চুক্তি নিশ্চিত করতে হবে। এছাড়া উন্নয়ন সম্ভব নয়।”

অনুষ্ঠানের সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি রেজিষ্টার মো: সাইফুল ইসলাম। তিনি  বলেন, কর্মক্ষেত্রে পুঁথিগত বিদ্যার পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে সর্বোচ্চ ফলাফল পাওয়া সম্ভব।” তাই তিনি এই কর্মশালার প্রদত্ত প্রশিক্ষনকে কর্মক্ষেত্রে প্রয়োগের আহবান জানান।

অনুষ্ঠানের সম্মানিত অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার  মো: রাকিব উদ্দিন বলেন, শুদ্ধাচারের সঠিক প্রয়োগের মাধ্যমে একজন কর্মচারী প্রাতিষ্ঠানিক,রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখতে পারে।” তিনি এর পাশাপাশি অন্য বিষয়গুলোর উপর প্রশিক্ষণ নেয়ার উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মো: তাজ উদ্দিন। তিনি বলেন, “স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে প্রাতিষ্ঠানিক উন্নয়নই আজকের এই কর্মশালার উদ্দেশ্য। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তাতে ছাত্র- শিক্ষক- কর্মচারী সকলের স্ব-স্ব ক্ষেত্রে অবদান প্রয়োজন।”

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. হারুন অর রশীদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন শাখার প্রায় শতাধিক কর্মচারী ।

  •  
  •  
  •  
  •