বাকৃবি’র শিক্ষা ও গবেষণার মান নির্ণয়ের সূচক নির্ধারণে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান নির্ণয়ের সূচক নির্ধারণে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাকৃবি’র ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে সোমবার (১২, ডিসেম্বর), সকাল ১০ টায় আইআইএফএস এর কনফারেন্স রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিধি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আব্দুল আউয়াল। রিসোর্স পারসন বা ফ্যসিলিটেটর হিসেবে দায়িত্ব পালন করেন প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম।

কর্মশালায় উপস্থিত শিক্ষকদের কাছ থেকে প্রাথমিক মতামতের ভিত্তিতে শিক্ষা ও গবেষণার মান নির্ণয়ের সূচক নির্ধারণে ৬টি ক্ষেত্র (শিক্ষাদান, গবেষণা, সম্প্রসারণ, শিক্ষার্থীদের কাউন্সিলিং, প্রশাসন এবং পলিসি বা এডভোকেসি) নির্বাচন করা হয়। পরে ওই ৬টি ক্ষেত্রের উপর গ্রুপভিত্তিক আলোচনার মাধ্যমে সূচক নির্ধারণ করা হয়। নির্ধারিত এসব সূচক ভেটেরিনারি শিক্ষা ও গবেষণার মান উন্নয়নে ব্যবহার করা হবে বলে জানা যায়। এসব সূচকের মধ্যে শিক্ষক মূল্যায়ন, পাঠদান মূল্যায়ন, গবেষণার মূল্যায়ন, শিক্ষা ও গবেষণার সম্প্রসারণের সঠিক মূল্যায়নের বিষয়গুলো উঠে আসে। এই কর্মশালাকে মডেল হিসেবে ব্যবহার করে অন্যান্য অনুষদে পর্যায়ক্রমে কর্মশালা অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

প্রধান অতিধির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, বিশ্ব র‌্যাংকিংয়ে বাকৃবির ভেটেনিরারি অনুষদ অনেক ভালো অবস্থানে রয়েছে। শিক্ষা ও গবেষণার সঠিক সূচক নির্ণয় ও তার বাস্তবিক প্রয়োগে এই অনুষদ আরো এগিয়ে যাবে। এজন্য সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. সুকুমার সাহা এর সভাপতিত্বে এবং অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. হারুন অর-রশীদ ও ড. মোঃ গোলজার হোসেনের সার্বিক সহযোগিতায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ভেটেরিনারি অনুষদের ৩১ শিক্ষক অংশগ্রহণ করেন।

 

  •  
  •  
  •  
  •  
ad0.3