দাবি পূরণ না হওয়ায় বাকৃবি গণতান্ত্রিক শিক্ষক ফোরামের কর্মসূচি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বেঁধে দেওয়া সময়ে দাবি পূরণ না করায় বিশ্ববিদ্যালয়টির গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশ তাদের কর্মসূচি অব্যাহত রেখেছে।

গতকাল বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রারের সম্মেলন কক্ষে অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি।

গত ১৮ জানুয়ারি বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি পূরণ না হওয়ায় এবং উপাচার্য ক্যাম্পাসে অবস্থান না করায় তারা রেজিষ্ট্রারের সম্মেলন কক্ষে এ কর্মসূচি পালন করেন বলেন জানান সংগঠনটির সম্পাদক প্রফেসর ড. পূর্বা ইসলাম।

এসময় রেজিষ্টারকে তার দাপ্তরিক কাজকর্ম (গুরুত্বপূর্ণ কাজ বাদে) থেকে বিরত রাখা হয় বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম বলেন,” একটি দাবী পুরণ করা হয়েছে। তদন্ত কমিটিতে পরিবর্তন আনা হয়েছে।” তবে উপাচার্য মহোদয় মাননীয় প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে যোগদান করায় যোগাযোগ করা সম্ভব হচ্ছে না বলেও তিনি জানান।

এদিকে পরিবর্তিত তদন্ত কমিটিটি এখনও পক্ষপাতদুষ্ট রয়েছে বলে জানান সংগঠনটির নেতারা।

সন্ধ্যা ৬টায় এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে সেদিনের অবস্থান কর্মসূচির সমাপ্তি হয়। সংবাদ সম্মেলনে দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়।

জানা যায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক লাঞ্ছনার ঘটনায় গত ১৬ জানুয়ারি তিনটি দাবী নিয়ে সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্ত্বরে অবস্থান কর্মসূচী পালন করে। দাবীগুলো হলো -শিক্ষক লাঞ্ছনা বিষয়টি তদন্তের জন্য গঠিত পক্ষপাতদুষ্ট কমিটি পূনর্গঠন। দ্বিতীয়ত, দ্বায়িত্বে উদাসীন পক্ষপাতদুষ্ট প্রক্টর ও সহকারি প্রক্টরের অপসারণ এবং তৃতীয়ত সুষ্ঠ তদন্ত করে শিক্ষক লাঞ্ছনার সাথে জড়িত ছাত্র নামধারীদের শাস্তির আওতায় আনয়ন।

এরপর সেদিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সচিবালয়ে প্রায় সাড়ে তিন ঘন্টা অবস্থান করেন অবস্থান কর্মসূচিতে অংগ্রহনকারী প্রায় ৪০ জন শিক্ষক। পরে উপাচার্য ১৮ তারিখের মধ্যে দাবী পূরণের আশ্বাস দেওয়ায় তারা আপাতত ওই কর্মসূচি স্থগিত করেন।

উল্লেখ্য যে, গত ১০ জানুয়ারী প্রফেসর ড. পূর্বা ইসলাম ও সহকারী প্রক্টর ড. আফরিনা মুস্তারি অফিস রুমে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রদের হাতে লাঞ্ছিত ও আহত হন। এর প্রতিবাদে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশটি সংবাদ সম্মেলনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3