সাস্ট সিএসই কার্নিভালে যাচ্ছে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রযুক্তি বিষয়ক দেশের অন্যতম বৃহৎ জাতীয় ইভেন্ট আইপি ভিশন সাস্ট সিএসই কার্নিভাল-২০১৫। এতে রয়েছে চারটি ইভেন্ট: ১. প্রোগ্রামিং কনটেস্ট ২. সফটওয়ার কনটেস্ট ৩.গেমিং কনটেস্ট ৪.প্রোজেক্ট শোকেসিং।

এই কার্নিভালে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীরা। এই কার্নিভালে দুইটি ইভেন্টে বশেমুরবিপ্রবি’র তিনটি টিম অংশগ্রহণ করছে।

সফটওয়ার কনটেস্টে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহিম, উজ্জল ও বরুণ। প্রোজেক্ট শোকেসিং এ রয়েছে উজ্জল, বরুণ, ফাইজুল ও রাজু, রুশো, সজীব। ২৭ তারিখ অনুষ্ঠিত হবে প্রোজেক্ট শোকেসিং, গেমিং কনটেস্ট, সফটওয়ার কনটেস্ট, প্রোগ্রামিং কনটেস্ট মক টেস্ট। এছাড়াও ২৮ তারিখ সমাপনী দিনে প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে।

শাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) সোসাইটির সহযোগিতায় দু’দিন ব্যাপি এ কার্নিভাল আগামী ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। ৫ম বারের মতো বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এ কার্নিভালের আয়োজন করতে যাচ্ছে। এ আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে কানাডা ভিত্তিক অন্যতম শীর্ষস্থানীয় সফটওয়্যার প্রতিষ্ঠান আইপিভিশন কানাডা ইনকর্পোরেশন এবং কার্নিভালে একমাত্র প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক যুগান্তর।

এই প্রতিযোগীতায় দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৮টি দল রেজিস্ট্রেশন করেছে । এছাড়া আসন সংখ্যা সীমিত হওয়ার কারণে সফটওয়্য্যার প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয় থেকে ২২টি দল, প্রজেক্ট শোকেসিংয়ে ১৩টি বিশ্ববিদ্যালয় থেকে ৩০টি দল অংশ নিবে।

ইভেন্টগুলোতে রেজিস্ট্রেশনের সময় শেষ হলেও কার্নিভালের আগের দিন পর্যন্ত গেমিং কনটেস্ট রেজিস্ট্রেশন করা যাবে। ২৮ নভেম্বর সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় সরকারের তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ।

আইপিভিশন সিএসই কার্নিভাল ২৮ নভেম্বর বিকালে সমাপণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে । এছাড়া www.csecarnival.com ওয়েবসাইটে গিয়ে প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে ।

উল্লেখ্য, এর আগে ইন্টারন্যাশনাল কনটেস্ট অন প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম ডেভেলপমেন্ট ২০১৪ এ সিস্টেম ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে বশেমুরবিপ্রবি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ প্রথম স্থান অধিকার করে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: