বিশ্ব মা দিবস আজ, মায়ের প্রতি ভালোবাসা চিরন্তন

ma

নিউজ ডেস্কঃ জন্মদাত্রী মা, যার কল্যাণে পৃথিবীতে আলোর মুখ দেখা হয় সন্তানের। সেই মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। আজ বিশ্ব মা দিবস।

মাকে অনেক ‘ভালোবাসি’ বলার কোনো দিনক্ষণ নেই। তাই কেউ কেউ বলে উঠেন, মাকে ভালোবাসার দিন-দিবস নেই। মা শাশ্বত-চিরন্তন।

তবে কেউ কেউ পাল্টা যুক্তিও দেন। তারা বলেন, দিবস মানুষকে আলোড়িত করে। মা দিবস নিশ্চয়ই পৃথিবীর যে কোনো দিবসের চেয়ে উত্তম ও আনন্দের। দিবসটি উপলক্ষ্যে একটা দিন বিশেষভাবে মায়ের জন্য উৎসর্গ করা যায়। বিশেষ উপহার দেওয়া হয় মাকে।

জানা যায়, ১৯০৭ সালের ১২ মে প্রথমবার ওয়েস্ট ভার্জিনিয়ার গ্রাফটন শহরে ‘মাদার্স ডে’ পালিত হয়েছিল। অ্যানা জার্ভিস নামের এক মার্কিন নারী তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিসের মৃত্যুদিনটি একটু অন্যভাবে পালন করার কথা ভেবেছিলেন। অ্যান সমাজকর্মী ছিলেন। তিনি নারীদের জন্য কাজ শুরু করেন। ছোট ছোট ওয়ার্ক ক্লাব বানিয়ে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য কাজ করতেন তিনি।

একদিন ছোট মেয়েটির সামনেই ধর্মপ্রাণ অ্যান হাত জোড় করে বলেছিলেন, ‘আমি আশা করি, প্রার্থনা করি, একদিন কেউ না কেউ, কোনো মায়েদের জন্য একটা দিন উৎসর্গ করুক। কারণ তারা প্রতিদিন মনুষ্যত্বের জন্য নিজেদের জীবন উৎসর্গ করে চলেছেন। এটা তাদের অধিকার’। মায়ের প্রতিটি শব্দ মনে রেখেছিলেন অ্যানা। আর সেই কারণেই অ্যানের মৃত্যুর দিনটিকে (১২ মে, ১৯০৭) সারাবিশ্বের প্রতিটি মায়ের উদ্দেশ্যে উৎসর্গ করেন তিনি। তারপর থেকে মায়েদের প্রতি সম্মানে পালিত হয়ে আসছে মা দিবস।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাবে সন্তানরা। কেউ মাকে ফুল দেবে। কেউ দেবে কার্ড, বিভিন্ন উপহার। মাকে সঙ্গে নিয়ে কেক কাটা বা বিশেষ অনুষ্ঠানের আয়োজনও হবে।

কেউবা এসব না করে শুধুই বলছেন, ‘মা, তোমায় অনেক ভালোবাসি।’ পা ছুঁয়ে সালাম করে জড়িয়ে ধরবে-আনন্দে কাঁদবে। সন্তান কৃষক, তারকা কিংবা যে কোনো পেশার হোক, আজ তারা শুধুই মায়ের সন্তান।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: