ইলিশের প্রথম চালান ভারতে

নিউজ ডেস্কঃ

দুর্গাপূজা সামনে রেখে ভারতে গতকাল সোমবার ১২ মেট্রিক টন ইলিশের প্রথম চালান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে গেছে বলে জানিয়েছেন বেনাপোল স্থলবন্দর মৎস্য কোয়ারেনটাইন পরিদর্শক আসওয়াদুল আলম।

আসওয়াদুল জানান, ইলিশ মাছ রপ্তানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে গত ১০ সেপ্টেম্বর এক হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেয় সরকার। এসব ইলিশ রপ্তানির অনুমতি পেয়েছে বাংলাদেশের নয়টি প্রতিষ্ঠান।

প্রতিটি প্রতিষ্ঠানকে ১৫০ থেকে ১৭৫ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।বেনাপোলের সিএন্ডএফ এজেন্ট ‘নিলা এন্টারপ্রাইজের’ স্বত্বাধিকারী মিহির মুখার্জি বলেন, এবার প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ দশমিক ৬ মার্কিন ডলার। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করা হবে।

প্রথম চালানের দুই ট্রাকে ৬০০ বাক্সে ১২ মেট্রিক টন ইলিশের রপ্তানি মূল্য এক লাখ ২০ হাজার মার্কিন ডলার বলেন তিনি। এসব ইলিশের রপ্তানিকারক প্রতিষ্ঠান খুলনার ‘জাহানাবাদ সি ফুড লিমিটেড’ আর ভারতের আমদানিকারক কলকাতার জেকে ইন্টারন্যাশনাল।

পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে প্রিয় হলেও দেশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় তা রপ্তানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। ২০১২ সালের আগে ভারতে ইলিশ রপ্তানি করা হতো। ইলিশের উৎপাদন কমে যাওয়ায় ২০১২ সালের পর ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে গত বছর দুর্গাপূজা উপলক্ষে পাঁচশ’ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছিল সরকার।

এরপর থেকে আবারো বন্ধ রয়েছে ইলিশ রপ্তানি। এবার অক্টোবরের দ্বিতীয় পক্ষে শুরু হচ্ছে বাঙালি হিন্দু সমপ্রদায়ের সেরা উৎসব শারদীয় দুর্গাপূজা।

  •  
  •  
  •  
  •  

Tags: