আদিয়ালা জেলে ‘বি’ ক্লাস সুবিধা পাচ্ছেন নওয়াজ-মরিয়ম

আন্তর্জাতিক ডেস্ক:
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ রাওয়ালপিণ্ডির আদিয়ালা জেলে প্রথম রাত কাটিয়েছেন। জেলে তারা ‘বি’ ক্লাস সুবিধা পাচ্ছেন। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানে ‘বি’ ক্লাস কারাবন্দিরা নিয়মিত বন্দিদের তুলনায় বেশি সুবিধা ভোগ করেন। সামাজিক মর্যাদা, শিক্ষা, অভিজাত জীবনযাপনে অভ্যস্তদের ‘বি’ ক্লাস সুবিধা দেওয়া হয়। সরকারি আদেশে জেলবন্দিরা এ সুবিধা পান। এমনকি তারা অনুমতি সাপেক্ষে নিজেদের ব্যয়ে এসি, টেলিভিশন, ফ্রিজ ও পত্রিকা পেয়ে থাকেন।

শুক্রবার (১৩ জুলাই) লাহোরের বিমানবন্দরে পৌঁছানোর পর তাদের গ্রেফতার করা হয়। নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়মের বিরুদ্ধে লন্ডনে চারটি অভিজাত ফ্ল্যাটের দুর্নীতি মামলা ছিলো। গ্রেফতারের পর তাদের বিশেষ একটি বিমানে করে ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়। এরপর তাদের আদিয়ালা জেলে নেওয়া হয়।

দেশটির কিছু সংবাদমাধ্যম বলছে, নওয়াজ শরিফকে দেশটির রাজধানীর কোনো রেস্টহাউজে নেওয়া হতে পারে। রেস্টহাউজটি সাবজেল হিসেবে গণ্য হবে।

সাধারণত ‘এ’ ও ‘বি’ ক্লাসের কারাবন্দিরা শিক্ষিত হয়ে থাকেন। তারা সাধারণত কঠোর পরিশ্রম করেন না। তবে উপকারি কাজে যুক্ত থাকেন।

‘এ’ ও ‘বি’ ক্লাস জেলের কক্ষগুলোতে সাধারণত একটি খাট, একটি চেয়ার, একটি চায়ের পাত্র, বৈদ্যুতিক বাতি না থাকলে লণ্ঠন, একটি শেলফসহ প্রয়োজনীয় ওয়াশিং ও স্যানিটারি উপকরণ থাকে।

দুর্নীতির মামলায় নওয়াজ শরিফের ১০ বছর ও মরিয়ম শরিফের ৭ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

 

সূত্র: জিও টিভি

  •  
  •  
  •  
  •  

Tags: