ভারত ও যুক্তরাজ্য অভিবাসন চুক্তিঃ প্রতিবছর কর্মসংস্থান হবে তিন হাজার

নিজস্ব প্রতিবেদকঃ

গত মঙ্গলবার ভারত ও যুক্তরাজ্যের মধ্যে সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয় যে, যুক্তরাজ্যের সাথে ভারত অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং অন্যান্য সম্পর্ককে আরো শক্তিশালী করতে চায়। এই চুক্তির মাধ্যমে যুক্তরাজ্য প্রতিবছর তিন হাজার ভারতীয়কে যুক্তরাজ্যে কর্মসংস্থান প্রদানের প্রতিশ্রুতি দেয়। এর বিনিময়ে ভারত যুক্তরাজ্যে বসবাসকারী ভারতীয় অবৈধ নাগরিকদের ফিরিয়ে নিবে।

এ ব্যপারে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ চুক্তির মাধ্যমে ভারত থেকে দক্ষ, সম্ভাবনাময় জনশক্তি যুক্তরাজ্যে তাদের কর্মসংস্থান খুঁজে পাবে এবং যারা এতদিন অবৈধভাবে যুক্তরাজ্যে বসবাস করছিল তাদেরকে দেশে পাঠানো হবে। এতে করে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হবে বলে তারা আশা ব্যক্ত করে।

এই যুগান্তকারী চুক্তিটি তরুন ভারতীয় এবং ব্রিটিশ নাগরিককে একে অপরের দেশে কাজ করতে এবং বসবাস করতে এবং অবৈধ অভিবাসীদের অপসারণকে ত্বরান্বিত করবে।

ইতোপূর্বে ২০১৮ সালে এধরণের একটি চুক্তি বাতিল হয় যেখানে যুক্তরাজ্য দাবি করে ভারতের প্রায় ১ লক্ষ অবৈধ অভিবাসী তাদের দেশে অবস্থান করছে। ভারত সরকার এই সংখ্যার সাথে দ্বিমত পোষণ করে এবং যুক্তরাজ্যে তাদের দেশের নাগরিক সঠিক সুযোগ সুবিধা পায় না বলে অভিযোগ করে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,