বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার আহ্বান ইসরায়েলের

israyel-bangladesh

আন্তর্জাতিক ডেস্কঃ ‘ইসরায়েল ব্যতীত বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’- বাংলাদেশের পাসপোর্টে লেখা এই বাক্যটি থেকে ‘ইসরায়েল ব্যতীত’ কথাটি বাদ পড়ছে।

পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, সরকারের সিদ্ধান্তেই নতুন ই পাসপোর্ট থেকে ইসরায়েলের প্রসঙ্গটি বাদ দেওয়া হয়েছে। এখন লেখা থাকছে- এই পাসপোর্ট বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পাসপোর্টের ‘আন্তর্জাতিক মান’ রাখতে গিয়ে এই পরিবর্তন।

এদিকে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে ইসরায়েলে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার (২২ মে) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত উপ-মহাপরিচালক গিলাদ কোহেন এই খবরকে ঘিরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

এ বিষয়ে এক টুইটে গিলাদ কোহেন বলেন, দারুণ খবর! ইসরায়েলে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের এই পদক্ষেপকে স্বাগত জানাই। আমি বাংলাদেশ সরকারকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার আহ্বান জানাই, যাতে দুই দেশের মানুষ লাভবান হয়।

উল্লেখ্য আট দশক ধরে মধ্যপ্রাচ্যে জিইয়ে থাকা ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বে বাংলাদেশ শুরু থেকেই ফিলিস্তিনিদের পক্ষে।

ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি বাংলাদেশ, ফলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কও নেই। বিপরীতে ফিলিস্তিনকে দূতাবাস করতেও ঢাকায় জায়গা দেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: