পুলিৎজারপ্রাপ্ত ভারতীয় ফটোসাংবাদিক আফগানিস্তানে নিহত

danis

নিউজ ডেস্কঃ আফগান নিরাপত্তাবাহিনী ও তালেবানের মধ্য সংঘর্ষে পুলিৎজার পুরস্কার পাওয়া ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকী আফগানিস্তানে নিহত হয়েছেন। শুক্রবার (১৬ জুলাই) এ ঘটনা ঘটে।

এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতেই গুরুতর জখম হয়েছিলেন দানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালেবান বিরোধী অভিযানে গিয়েছিল। কিন্তু শুক্রবার সকালে ফের তালেবানের হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় দানিশের।

ওই সাংবাদিক জানিয়েছেন, দানিশের মরদেহের ছবিও এসেছে তাদের কাছে। কিন্তু তারা তা প্রকাশ করছেন না। বুধবার ওই এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নেয় তালেবানরা। এর অন্য প্রান্তে রয়েছে পাকিস্তানের চামান। পরদিন আফগান বাহিনীর তরফে জানানো হয়, স্পিন বলদাক এলাকা পুনর্দখল করা হয়েছে। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছে তালেবানরা। সম্প্রতি আফগানিস্তানে গিয়েছিলেন দানিশ। সেখান থেকে নিয়মিত ছবি ও খবর পাঠাচ্ছিলেন।

ভারতের প্রথম পুলিৎজার জয়ী ফটোসাংবাদিক ছিলেন দানিশ। ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন তিনি।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,