তালেবানের উত্থানে বিপাকে ভারত, সর্বদলীয় বৈঠক ডাকলেন মোদি

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের দখলে নিয়েছে তালেবানরা। এতে বিপাকে পরেছে ভারত। এমন পরিস্থিতিতে আফগানিস্তানের সাম্প্রতিক সংকট বিষয়ে আলোচনা এবং উদ্ভূত পরিস্থিতিতে করণীয় নির্ধারণে সর্বদলীয় বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার ভারতের আইনসভার নিম্নকক্ষ লোকসভায় সক্রিয় সব রাজনৈতিক দলের নেতাদের অংশগ্রহণে এ বৈঠক হবে।

সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেন, আফগানিস্তানের ঘটনাক্রমের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পররাষ্ট্র মন্ত্রককে নির্দেশ দিয়েছেন রাজনৈতিক দলগুলোর নেতাদের অবহিত করার জন্য। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী ওই বিষয়ে আরও তথ্য দেবেন।

আসলে, বিরোধীরা প্রতিনিয়ত প্রশ্ন তুলছিল যে ভারত সরকার আফগানিস্তানে প্রচুর বিনিয়োগ করেছে। এমন পরিস্থিতিতে যখন তালেবান আফগানিস্তান দখল করতে যাচ্ছে, তখন ভারত সরকারের কৌশল কী হবে? এ সব প্রশ্নের উত্তর দিতে সর্বদলীয় সভা ডাকা হচ্ছে।

আফগানিস্তান থেকে ১৪৬ জন ভারতীয় নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। কাতারের রাজধানী থেকে চারটি ভিন্ন ভিন্ন বিমানে সোমবার তারা ভারতে পৌঁছেছে। এই বেসামরিক মানুষজনকে গত কয়েকদিনে কাবুল থেকে দোহা নিয়ে যাওয়া হয়েছিল মার্কিন ও উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) বিমানে।

ভারত আফগানিস্তান থেকে মানুষজনকে বের করে আনার জন্য আমেরিকা, কাতার, তাজিকিস্তান এবং অন্যান্য অনেক বন্ধু দেশের সাথে সমন্বয় স্থাপন করেছে। আফগানিস্তানের রাজধানী থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে ভারত এ পর্যন্ত চারটি ফ্লাইটের মাধ্যমে দুই আফগান এমপিসহ ৪০০ জনেরও বেশি মানুষকে দেশে ফিরিয়ে এনেছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,