জিম্বাবুয়ের বাজারে আসছে স্বর্ণমুদ্রা

নিউজ ডেস্কঃ

এক সময়কার রাজ্য প্রথার সময়ে রাজা-জমিদারগণ বিনিময় মাধ্যম হিসেবে ব্যবহার করতেন সোনার তৈরি মুদ্রা বা স্বর্ণমুদ্রা। সেই প্রথাবিলীন হলেও তা আবার ফিরে আসছে জিম্বাবুয়ের হাত ধরে।তবে রাজ্যপ্রথায় নয়,  ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে স্বর্ণমুদ্রাচালুর ঘোষণা দিয়েছে জিম্বাবুয়ে। চলতি মাসের শেষের দিকে এই মুদ্রা চালু করা হবে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।এছাড়া কেন্দ্রীয় ব্যাংক আগামী পাঁচ বছরের জন্য মার্কিন ডলারকে বৈধ টেন্ডার হিসেবে চালুর পরিকল্পনা প্রকাশ করেছে।

বাড়তে থাকা মুদ্রাস্ফীতির ধাক্কায় ক্রমেই মুখ থুবড়ে পড়ছে জিম্বাবুয়ের অর্থনীতি। জিম্বাবুয়ের কেন্দ্রীয় ব্যাংকের মূল সুদের হারচলতি মাসে দ্বিগুণের বেশি বেড়ে ২০০ শতাংশে পৌঁছেছে। এর আগে বার্ষিক মুদ্রাস্ফীতি বেড়ে যায় প্রায় ১৯০ শতাংশের বেশি।ফলে মূল মুদ্রার বিপরীতে জিম্বাবুয়ে ডলারের মূল্য হ্রাস পেয়েছে।

মুদ্রাস্ফীতির গুচাতেই নতুন করে ভাবছে দেশটির অর্থনীতি সংশ্লিষ্ট কর্মকর্তারা। প্রসঙ্গে জিম্বাবুয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জনমাঙ্গুদিয়া জানান, ২৫ জুলাই থেকে স্থানীয় মুদ্রা, মার্কিন ডলার অন্য বিদেশি মুদ্রায় বিক্রি হবে স্বর্ণমুদ্রা। সোনার আন্তর্জাতিকমূল্যের ভিত্তিতে ওই মুদ্রা বিক্রি হবে বলেও জানান তিনি।

নতুন চালু হতে যাওয়া স্বর্ণমুদ্রার প্রতিটিতে থাকবে এক টরি আউন্স ২২ ক্যারেট স্বর্ণ। স্বর্ণ, রুপা এবং প্লাটিয়ামের মতো মূল্যবানধাতু পরিমাপের একক হচ্ছে টরি আউন্স। মধ্যযুগ থেকে চলে আসা এক টরি আউন্সে ৩১.১০ গ্রামের সমান।

কেন্দ্রীয় ব্যাংকের ওই বিবৃতিতে আরও জানানো হয়, প্রতিটি স্বর্ণ মুদ্রা শনাক্ত করা হবে একটি সিরিয়াল নাম্বার দিয়ে। আর খুবসহজেই এটি নগদে পরিণত করা যাবে, স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারেও তা করা যাবে।

এই মুদ্রাকেমোসিওয়াতুনিয়া গোল্ড কয়েননামে ডাকা হবে। এর অর্থবজ্র তৈরিকারী ধোঁয়া জিম্বাবুয়ে জাম্বিয়া সীমান্তেঅবস্থিত ভিক্টোরিয়া ফলস প্রতি ইঙ্গিত করে এমন নাম রাখা হয়েছে।

গত মাসে জিম্বাবুয়ের বার্ষিক মুদ্রাস্ফীতি পৌঁছায় ১৯১. শতাংশে। এই বছরের শুরু থেকে মার্কিন ডলারের বিপরীতে জিম্বাবুয়েরডলারের দাম কমেছে দুইতৃতীয়াংশ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,