গরমেও অনেকের ঠোঁট ফাটছে কেন? এর প্রতিকার কী?

summer

লাইফস্টাইল ডেস্কঃ সাধারণত শীতকালে ঠোঁট ফাটার প্রবণতা বেশি দেখা যায়। কিন্তু এবার দেখা যাচ্ছে, এই গরমেও অনেকের ঠোঁট ফাটছে। এর কারণ কী?

শরীরের চামড়ার তুলনায় ঠোঁট বেশি ফাটে, কারণ এটি মূলত চামড়ার উপরিভাগের খুব পাতলা স্তর।
তাই শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হলে শরীর থেকে জলীয় অংশ কমে যায় এবং তখন চামড়ার এই স্তরটি দ্রুত ক্ষতিগ্রস্ত অর্থাৎ শুকিয়ে ফেটে যায়।

কিন্তু গরমে কেন ঠোঁট ফাটছে? এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক প্রফেসর মোস্তফা জামান বলছেন, আবহাওয়া বা জলবায়ু পরিবর্তনের কারণে আগের মতো শীতকাল এখন আর হয় না এবং একই সাথে ঋতুগুলোর বৈশিষ্ট্যেও পরিবর্তন আসার প্রভাব পড়ছে মানবশরীরেও।

তিনি বলেন, এখন রোজার সময় আবার গরমও অনেক পড়ছে, যে কারণে অনেকেই পানিশুন্যতায় ভুগছেন। গরমের কারণেই কারও ঠোঁট ফাটছে, আবার কারও কোষ্ঠকাঠিন্য হচ্ছে। কারণ চামড়া শুষ্ক হয়ে যাচ্ছে দ্রুত।

তিনি জানান, “শুষ্কতার কারণে স্কীনের জলীয় অংশ দ্রুত কমে যাচ্ছে। ঠোঁট বেশি আক্রান্ত হচ্ছে, কারণ ঠোটের বাইরের দিকটার চামড়া থাকে খুবই পাতলা ধরণের,”

মি. জামান বলেন, যারা রোজা পালন করেন, তাদের এটা বেশি হতে পারে। কারণ সেহেরি থেকে ইফতার পর্যন্ত প্রায় ১৪ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হয় এই গরমে। তবে এটা কোন বড় সমস্যা নয়। তাপমাত্রার স্বাভাবিক প্রভাব। সচেতন থাকলেই এটি এড়ানো সম্ভব।

তাহলে এর প্রতিকার কী?

১। প্রচুর পরিমাণে পানি পান করুন। পানির অভাবে শরীর শুষ্ক হয়ে ফাটতে পারে ঠোঁট। খেতে পারেন তরমুজের মতো রসালো ফল।

২। বিভিন্ন ধরনের ফল ও ফলের বীজ দিয়ে সালাদ বানিয়ে খান। ফ্লাক্স সিড, পেঁপের বীজ, তিল মিশিয়ে বানানো সালাদ নিয়মিত খেতে পারলে ত্বক ভেতর থেকে থাকবে নরম।

৩। বেসনের সঙ্গে দুধ মিশিয়ে ঠোঁট পরিষ্কার করুন ঘষে ঘষে।

৪। টোনার হিসেবে ঠোঁটে ব্যবহার করুন গোলাপজল।

৫। হালকা ধরনের কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৬। সপ্তাহে একদিন তিলের তেল ঘষে মরা চামড়া উঠিয়ে নিন ঠোঁটের।

৭। কোকো বাটার আছে এমন লিপবাম ব্যবহার করতে পারেন ঠোঁটে।

  •  
  •  
  •  
  •  
ad0.3