তথ্য প্রযুক্তি ব্যবহার করে টেকসই খামার গঠনে কাজ করছে “ডিজিটাল খামারী”

নিজস্ব প্রতিবেদক:

“ডিজিটাল খামারী” প্লাটফর্মের সহায়তায় হাতের স্মার্টফোন ব্যবহার করেই খামারী পৌঁছে যাচ্ছে ডাক্তারের কাছে, জানাতে পারছে তার সমস্যা, জানতে পারছে প্রতিকার।

আজ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের কনফারেন্স রুমে খামারীদের নিয়ে এক কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় আগত খামারীদের উদ্দেশ্যে দিকনির্দেশনা দেন “ডিজিটাল খামারী” প্রকল্পের পরিচালক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড. মো: সহিদুজ্জামান সবুজ। তিনি বলেন, “ডিজিটাল খামারী প্লাটফর্ম ব্যবহার করে খামারীরা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি এবং সংশ্লিষ্ট শিক্ষক ও গবেষকদের সর্বোচ্চ সেবা পেতে সক্ষম হবে।”

এ কর্মশালায় উপস্থিত ছিলেন ঈশ্বরগঞ্জের উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: আবু সাদাত মো: সায়েম। তিনি বলেন, “বর্তমান সময়ে খামারের সর্বোচ্চ মান নিশ্চিত ও খামারীদের সর্বোচ্চ সেবা প্রদান করতে তথ্য প্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই।”

এ ওয়ার্কশপে অংশগ্রহণ করেন প্রায় অর্ধশতাধিক খামারী। এসময় খামারীদের “ডিজিটাল খামারী” অ্যাপ ব্যবহার করে ওয়েবসাইটে নিবন্ধন ও সেবা নেয়ার পদ্ধতি সংক্রান্ত প্রশিক্ষণ দেয়া হয়।

বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে তথ্য প্রযুক্তি ব্যবহার করে পোল্ট্রি ও লাইভস্টক সেক্টরের পর্যবেক্ষণ সেবা ও মান উন্নয়নের লক্ষ্যে গত ২৭ মে যাত্রা শুরু করে ডিজিটাল খামারী।

এর আগে ময়মনসিংহ জেলার সদর, ত্রিশাল ও মুক্তাগাছা উপজেলায় খামারীদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3