অবশেষে চীনের টিকা এলো দেশে

নিউজ ডেস্কঃ

অবশেষে চীনের ভ্যাক্সিন এসে পৌঁছেছে দেশের মাটিতে।আজ বুধবার ভোর ৫.৩০ মিনিটে বিমান বাহিনীর বিশেষ বিমান ভ্যাক্সিনের চালান টি নিয়ে অবতরণ করে ঢাকায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে।

ভ্যাক্সিন গুলো চীনের বেইজিং এর ক্যাপিটাল ইন্টারনেশেনাল এয়ারপোর্ট থেকে সরাসরি ঢাকায় পরিবহন করে বিমানবাহিনীর C130 পরিবহন বিমান।পরিবহনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর ১৩ জন সদস্য।তারা জানান,বিশেষ কন্টেইনারে তাপমাত্রা নির্ধারণ করে পাঠানো হয়েছে এই ভ্যাক্সিন।
দেশে আসার পরও সংরক্ষণ করতে হবে নির্ধারিত তাপমাত্রায়।

ভ্যাক্সিন গ্রহণকালে উপস্থিত ছিলেন বিমানবাহিনীর প্রধান,সম্প্রসারিত টিকাদান কর্মসূচি পরিচালক ও পররাষ্ট্র মন্ত্রণালয় এর কর্মকর্তারা।

উক্ত চালানে ৫ লক্ষ টিকা এবং প্রয়োজনীয় সংখ্যক সিরিঞ্জ ও পাঠিয়েছে সিনোফার্ম। উল্লেখ্য যে, চীনা বিজ্ঞানীদের দাবি উক্ত ভ্যাক্সিন করোনার বিরুদ্ধে ৭৯ শতাংশ কার্যকরী।তবে এই ভ্যাক্সিন ও এস্ট্রোজেনেকার টিকার মত ২ ডোজ নিতে হবে।

বর্তমানে তেঁজগাও এর ই পি আই স্টোরেজে ৪-৮ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষিত আছে টিকাগুলো।

প্রাথমিক ভাবে পরীক্ষার অংশ হিসেবে নির্দিষ্ট সংখ্যক মানুষকে এই টিকা দেয়া হলেও খুব শীঘ্রই জনগণের জন্যে উন্মুক্ত করা হবে এই টিকা।

উল্লেখ্য যে,ভারতের সেরাম ইন্সটিটিউট যথাসময়ে বাংলাদেশকে টিকা সরবরাহে অপারগ হবার পর থেকেই বিকল্প উৎস থেকে টিকার সন্ধান করে সরকার। তারই সূত্র ধরে আজ চীন থেকে এলো ৫ লক্ষ ডজ টিকা।ভবিষ্যতে বাণিজ্যিক ভাবে আরো বেশি পরিমাণ টিকা আনার চেষ্টা করছে সরকার।

  •  
  •  
  •  
  •  
ad0.3