প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে গেমিং প্লাটফর্ম “হাসিনা এন্ড ফ্রেন্ডস”

নিউজ ডেস্কঃ

প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭৬তম জন্মদিনটিকে স্মরণীয় করে রাখতে গেমিং প্ল্যাটফর্মহাসিনা অ্যান্ডফ্রেন্ডস’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছে আইসিটি বিভাগ। গেমের মাধ্যমে ওয়েবসাইট থেকে ব্যবহারকারীরা ইন্টারেক্টিভগেমস এবং মজার পাঠের মাধ্যমে জানতে পারবে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা এবং সংযোগ সম্পর্কে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে লার্নিং প্ল্যাটফর্মের উদ্বোধন করেন তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রথমে ওয়েবসাইটে ঢুকে নাম ইমেইল আইডি দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর গেমেপ্রবেশ করা যাবে। এরপর ব্যবহারকারীর সামনে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা সংযোগ চারটি অপশন আসবে। এর মধ্য থেকেযে কোনো একটি বাছাই করে গেম খেলা যাবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামীপ্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেম খেলার মাধ্যমে সেসব রপ্ত করতে পারবে ভবিষ্যতের সারথিরা।খেলিশিখি প্রতিদিনস্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্মহাসিনা অ্যান্ডফ্রেন্ডস

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ প্ল্যাটফর্ম নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা ব্যাখ্যাকরেন।

প্ল্যাটফর্মটি তৈরি করেছে মাল্টিডিসিপ্লিনারি আউটসোর্সিং প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট ইনফোটেক লিমিটেড।

প্ল্যাটফর্মটিতে রয়েছে ৩২টি ইন্টারেক্টিভ গল্প এবং ১২টি গেম। আছে শেখ হাসিনা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুররহমানের জীবনী এবং বাংলাদেশের আটটি বিভাগের প্রতিটির তথ্য।

ওয়েবসাইটটি তিনটি বয়সের ( বছর, ১২ বছর এবং ১২১৬ বছর) শিশুদের জন্য সাজানো হয়েছে বিশেষভাবে। আছেচারটি বিভাগ। প্রতিটি বিভাগের জন্য রয়েছে বিশেষ গল্প। প্রতিটি গল্প আবর্তিত হয়েছে গেমের মাধ্যমে।

গেম বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ জন্মদিন উদ্‌যাপনের অংশহিসেবে শিশুকিশোরদের জন্য তৈরি করা গেমিংহাসিনা অ্যান্ড ফ্রেন্ডস”-এর উদ্বোধন করা হলো।
জুনাইদ আহমেদ পলক জানান, ‘উদ্বোধনী অনুষ্ঠানটি আমার অফিশিয়াল ফেসবুক পেজ, ইউটিউবসহ দুরন্ত টেলিভিশন, আইসিটি ডিভিশন, ঢাকা লাইভ টিকটকে সরাসরি সম্প্রচার করা হয়।

আইসিটি ডিভিশনের মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশনের জন্য দক্ষতা উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আনোয়ার হোসেনজানান, গল্পে প্রধানমন্ত্রী দেশের পরিবেশ, ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে শিশুদের শেখানোর চরিত্রেথাকবেন। ছাড়া গল্পগুলো শিশুদের একজন ভালো মানুষ সুনাগরিক হওয়ার জন্য যে মূল্যবোধ গড়ে তুলতে হবে, সে সম্পর্কেশিক্ষা দেবেন। এতে আছে সামাজিক ন্যায়বিচার, লিঙ্গসমতা, শিক্ষা, উদ্ভাবন, মানবতা, অধ্যবসায়, নম্রতা, আত্মবিশ্বাস, স্থিতিস্থাপকতা, শ্রদ্ধা, কৌতূহল, সেবা এবং আশাবাদের বার্তা।

  •  
  •  
  •  
  •  
ad0.3