বিশ্বে মহামারির মতো ছড়িয়ে পড়েছে ইসলাম-বিদ্বেষ: জাতিসংঘ

muslim

নিউজ ডেস্কঃ বিশ্বে মুসলিমদের প্রতি ঘৃণা ও বৈষম্য মহামারির অনুপাতে ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেয়েরেস।

আন্তর্জাতিক ইসলামোফোবিয়া (ইসলামভীতি) মোকাবিলা দিবস উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে গত বুধবার জাতিসংঘ মহাসচিব বলেন, মুসলিমবিরোধী ধর্মান্ধতার পুনরুত্থান অবশ্যই বিশ্বজুড়ে আমরা যেসব অসুস্থ প্রবণতাগুলো দেখছি, তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তার মতে, জাতিগত জাতীয়তাবাদ, নব্য-ফ্যাসিবাদ, কলঙ্ক এবং ঘৃণাবাচক বক্তব্য মুসলিমদের পাশাপাশি ইহুদি ও সংখ্যালঘু কিছু খ্রিস্টান সম্প্রদায়ের মতো দুর্বল জনগণকেও আক্রমণ করছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সংখ্যালঘু সম্প্রদায়গুলো আমাদের সাংস্কৃতিক ও সামাজিক কাঠামোর ঐশ্বর্যের অংশ। তবুও আমরা কেবল বৈষম্যই নয়, সংখ্যালঘুদের সাংস্কৃতিক এবং ধর্মীয় পরিচয় মুছে ফেলার চেষ্টাও দেখছি।

তিনি বলেন, পবিত্র কুরআন আমাদের স্মরণ করিয়ে দেয়: একে অপরকে জানার জন্যই সব সব জাতি এবং উপজাতি সৃষ্টি হয়েছে। সুতরাং বৈচিত্র্য হচ্ছে ঐশ্বর্য, এটি কোনও হুমকি নয়।

উল্লেখ্য মুসলিমবিশ্বের সর্ববৃহৎ সংগঠন ওআইসি প্রতি বছর ১৫ মার্চ ‘ইসলামফোবিয়া প্রতিরোধে আন্তর্জাতিক দিবস’ উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে। নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের মসজিদ হামলায় ৫১ জন মুসল্লির প্রাণহানি ঘটনায় সংহতি প্রকাশ করে আন্তর্জাতিকভাবে দিনটি ইসলামফোবিয়া প্রতিরোধ দিবস হিসাবে উদযাপন করতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে ওআইসি আহ্বান জানায়।

২০১৯ সালের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় অন্তত ৫১ জন নিহত ও ৪৯ জন আহত হয়েছিলেন। সেই দিনটি স্মরণে ১৫ মার্চকে আন্তর্জাতিক ইসলামফোবিয়া মোকাবিলা দিবস ঘোষণা করা হয়েছে। এ বছরই প্রথমবারের মতো পালিত হচ্ছে দিবসটি।

  •  
  •  
  •  
  •