ফেইসবুকের বিকল্প প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে বাংলাদেশে

নিউজ ডেস্ক:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত ও যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। উদ্যোক্তাদের বিদেশ নির্ভর হতে হবে না।

প্রতিমন্ত্রী শনিবার (২৪ জুলাই) উইমেন ইন ই-কমার্স (উই) আয়োজিত এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ-২ -এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পলক বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে ইতোমধ্যে জুম’র বিকল্প বৈঠক প্ল্যাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপ তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ’র বিকল্প হিসেবে আলাপন নামেরও একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। তিনি স্ট্রিমিং প্ল্যাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, উইমেন ইন ই-কমার্স এই প্ল্যাটফর্ম ব্যবহার করে উপকৃত হবে।

তিনি মনে করেন, উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ হলো ঝুঁকি নেওয়ার সাহস থাকা। তিনি সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে আইসিটি অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবাল’র প্রধান নির্বাহী এবং উই’র বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উই’র প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা প্রমুখ সংযুক্ত ছিলেন।

প্রতিমন্ত্রী পরে মাস্টার ক্লাস সিরিজ ২ -এর উদ্বোধন করেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3