বলিভিয়ায় নতুন পাঁচটি উদ্ভিদ প্রজাতি শনাক্ত করলেন বিজ্ঞানীরা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ বলিভিয়ান অ্যান্ডিসে পাঁচটি নতুন উদ্ভিদ প্রজাতি চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। শনাক্তকৃত প্রজাতিগুলি জ্যাকোমোনটিয়া গণ এর অন্তর্ভুক্ত, এর গাছগুলি লতানো প্রকৃতির এবং ফুল গুলো নীল রঙের। দক্ষিণ আমেরিকা সহ বিশ্বব্যাপী দ্রুত জীববৈচিত্র্যের হ্রাস পাওয়ায় এ সময়ে উদ্ভিদের প্রজাতি শনাক্তকরণ তাদের সুরক্ষার পক্ষে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন তারা।

বলিভিয়া দক্ষিণ আমেরিকার মধ্যভাগের একটি দেশ। আন্দেস পর্বতমালায় অনেক উঁচুতে অবস্থিত বলে দেশটিকে পৃথিবীর ছাদ নামেও অনেক সময় ডাকা হয়। বলিভিয়াতে আছে বরফাবৃত বহু পর্বতশৃঙ্গ,অঞ্চলটি অ্যান্ডেস মাউন্টেনস, আটাকামা মরুভূমি এবং আমাজন বেসিন রেইন ফরেস্টের সাথে বিস্তৃত। পর্বতমালার পূর্বে রয়েছে সবুজ তৃণভূমি এবং তারও নিম্নে আছে ক্রান্তীয় বনাঞ্চল।

জ্যাকমোনটিয়া গাছগুলি সাধারণত খোলা স্থানে, গুল্ম বা ঘাসে জাতীয় গাছের আবাসগুলিতে বৃদ্ধি পায়। এরা বিস্তৃত হয়ে ছড়াতে পারে। কিছু প্রজাতি খুব অল্প মাটি বা জলের উপস্থিতিতে খালি পাথরের উপরেও বর্ধিত হয়, আবার কারও কারও বীজের অঙ্কুরোদগম উদ্দীপনা জাগাতে আগুনেরও প্রয়োজন হয়।

গবেষণয় ২৮টি জ্যাকোমোনটিয়া প্রজাতির শ্রেণিবদ্ধ বর্ণনা করা হয়েছে , যা বর্তমানে বলিভিয়া ও পেরুতে অবস্থিত। গবেষণাটি এক্সেটর এবং অক্সফোর্ড এবং রয়্যাল বোটানিক গার্ডেন দ্বারা পরিচালিত হয়েছিল।

“বলিভিয়ায় স্থানীয় সহযোগীদের সাথে কাজ করে আমরা পাঁচটি নতুন জ্যাকমোনটিয়া প্রজাতি সনাক্ত করেছি, যার বেশিরভাগই বিরল।অনেক উদ্ভিদ প্রজাতি, বিশেষ করে যেগুলো গ্রীষ্মমণ্ডলে অবস্থান করছে সেগুলো চিহ্নিত এবং শ্রেণিবদ্ধ করা যায় নি।” এক্সেটর এবং কেউ বিশ্ববিদ্যালয়ের রোজি ক্লেগ বলেন। তিনি আরও বলেন “প্রজাতিটি কী আপনি যদি তা না জানেন তবে আপনি এটি সংরক্ষণ করতে পারবেন না।”

পাঁচটি নতুন বর্ণিত প্রজাতির নাম দেওয়া হয়েছে: জ্যাকমোনটিয়া বলিভিয়ানা, জ্যাকমোনটিয়া কুসিডিডাটা, জ্যাকমোনটিয়া লম্বিপডুনকুলাটা, জ্যাকমোনটিয়া মাইরা এবং জ্যাকমোনটিয়া চুকুইসেসেনসিস।

ছোট অঞ্চলে সীমাবদ্ধ এই উদ্ভিদগুলি অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। কৃষিকাজ, খনন, রাস্তাঘাট এবং জলাধার নির্মাণের মতো কাজ এদের জন্য হুমকিস্বরূপ। ক্লেগ বলেন, “উদ্ভিদ চিহ্নিত করার পাশাপাশি আমরা এর আবাসস্থল এবং বৃহত্তর বাস্তুতন্ত্রে এদের ভূমিকা সম্পর্কে আরও জানতে চাই।” জ্যাকমোনটিয়া এবং অন্যান্য কিছু গাছপালা খুব কঠোর পরিস্থিতিতে বেঁচে থাকতে সক্ষম হয়, জলবায়ু পরিবর্তনের সাথে সাড়া দিয়ে কিভাবে উদ্ভিদ মানিয়ে নিতে পারে,তাদের মাধ্যমে আমরা জানতে পারবো।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,