বাচ্চা হাঁস কেন মায়ের পেছনে সারি বেধে চলে

সাবরিন জাহান: পানিতে হাঁসের দলের খেলার দৃশ্য যেমন মনোমুগ্ধকর, আবার মা হাঁসের পেছনে বাচ্চার সারিবদ্ধ চলা তেমনি বিস্ময়কর, যেন ইঞ্জিনের পেছনে বাধ্য হয়ে চলা ছোটো রেলের বগি। তবে এ শুধুমাত্রই অনুকরণ নয় বরং এর পেছনে রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা।

মূলত শিশুরা তাদের মায়ের চলার পথে সৃষ্ট ঢেউয়ের উপর চড়ে বেড়ায়। যখন এরা নিজে থেকে সাঁতার কাটে, তখন তারা পানিতে ঢেউ তৈরি করে যার ফলে সামনের দিকে এগিয়ে যায় কিন্তু এতে করে বাচ্চাদের খরচ হয় অতিরিক্ত শক্তি এবং ক্যালরি।

কিন্তু যখন এরা মায়ের তৈরি ঢেউ এর সহায়তা নেয়, তখন দেখা যায় তাদের সেই শক্তি সঞ্চিত থাকে। নৌ স্থপতি, ঝিমিং ইউয়ান এবং তার সহকর্মীরা গবেষণা করে দেখেন যে,মায়ের পিছনে সারিবদ্ধভাবে সাতার কাটা একটি হাঁসের বাচ্চার পক্ষে সহজতর।

লক্ষী ভাইবোনের মতো, হাঁসের বাচ্চারা একে অপরের সাথে এই ঢেউ ভাগ করে নেয়। সারির প্রতিটি হাঁসের বাচ্চা তার পেছনের সঙ্গীর উদ্দেশ্যে ঢেউ স্থানান্তর করে। ফলে, পুরো দলটিই একটি ফ্রি রাইড পায়।

তবে এই সুবিধা পেতে হলে বাচ্চাদের অবশ্যই তাদের মায়ের সাথে তাল মিলিয়ে চলতে হয়। অবাধ্য হলেই ঘটে লাইন বিচ্যুতি এবং ন্যায্য শাস্তি স্বরূপ তার জন্য থাকে নিজে নিজের পথ চলা যা হাঁসের বাচ্চাদের জন্য কঠিন।

সূত্র : সায়েন্স নিউজ

  •  
  •  
  •  
  •  
ad0.3