আবিষ্কার হল ক্যান্সার নিরাময়ের ওষুধ

নিউজ ডেস্ক: ইতিহাসে প্রথমবারের মত এক ওষুধে ক্যান্সার নিরাময় সম্ভব হয়েছে। ট্রায়ালে ওষুধেই (Cancer Drug) ভ্যানিশ ক্যান্সার (Cancer)। একজনের নয়। সব ক্যান্সার রোগীর।

১৮ জন রেক্টাল ক্যান্সার রোগীকে একই ওষুধ দেওয়া হয়েছিল ৬ মাস ধরে। মাস ছয়েক পর রেজাল্টে দেখা যায় যে, প্রত্যেকেই ক্যান্সারমুক্ত। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে যা নিঃসন্দেহে যুগান্তকারী ঘটনা। এই ঘটনা ক্যান্সার চিকিৎসায় এক আলোক দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Dostarlimab নামক এই ওষুধটি ল্যাবরেটরিতেই তৈরি। এই ওষুধে থাকা একটি মলিকিউল-ই মানবশরীরে অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করছে। যে ১৮ জন রোগীর উপর এই ওষুধ প্রয়োগ করা হয়, তাঁদের আগে কেমোথেরাপিও করা হয়েছিল। দেওয়া হয়েছিল রেডিয়েশনও। কারও কারও অস্ত্রোপচারও হয়। কিন্তু তাতে আশানুরূপ সাফল্য মেলেনি।

নিউইয়র্ক টাইমস এর তথ্যমতে, এই ওষুধের প্রতি ডোজের দাম প্রায় ১১,০০০ মার্কিন ডলার বা ৮.৫৫ লক্ষ টাকা। ডোস্টারলিম্যাব ক্যান্সার কোষগুলিকে ‘আনমাস্কিং’ করে কাজ করে। ফলস্বরূপ ইমিউন সিস্টেম এই কোষগুলিকে শনাক্ত করতে এবং ধ্বংস করতে সহায়তা করে।

মলদ্বারের ক্যান্সারের গবেষণাটি ২০১৭ সালে পরিচালিত মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যান্সার সেন্টারের ডাঃ লুইস এ. ডিয়াজ জুনিয়র দ্বারা পরিচালিত একটি ক্লিনিকাল ট্রায়াল থেকে অনুপ্রাণিত। এই ক্লিনিকাল ট্রায়ালের সঙ্গে জড়িত রোগীরা আগে কেমোথেরাপি, রেডিয়েশন এবং অস্ত্রোপচার সহ ক্যান্সার নিরাময়ের সমস্ত চিকিত্সার মধ্য দিয়েই গিয়েছিলেন। ট্রায়ালের পরে অবশ্য কেমোথেরাপি এবং রেডিয়েশনের প্রয়োজনও পড়েনি। রোগীদের দেহে ট্রায়াল শেষ হওয়ার ২৫ মাস পর্যন্ত চিকিত্সা পরবর্তী কোনও জটিলতাও দেখা দেয়নি, ক্যান্সারের পুনরাবৃত্তির কোনও লক্ষণও দেখা দেয়নি। গবেষণাটির পৃষ্ঠপোষকতা সামলেছে ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন।

  •  
  •  
  •  
  •  
ad0.3