বাকৃবিতে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ময়মনসিংহ বিভাগের বাছাইপর্ব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে দেশব্যাপী আয়োজিত ১৯তম এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ময়মনসিংহ বিভাগের প্রাথমিক বাছাইপর্ব অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭জুলাই)  সকাল  সাড়ে ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ওই অলিম্পিয়াডের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের। বিশ্ববিদ্যালয়ে সার্বিক সহযোগিতায় ছিল বাকৃবি শাখা বিজ্ঞানচর্চা কেন্দ্র।

জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর জ্যোতির্বিজ্ঞান বিষয়ক ১০০ মার্কের পরীক্ষা ও রকেট তৈরী করার মধ্য দিয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় শেরপুর, নেত্রকোনা, জামালপুর ও ময়মনসিংহের জুনিয়র (১৪ থেকে ১৫ বছর, স্কুল পর্যায়) ও সিনিয়র (১৬ থেকে ১৮, কলেজ পর্যায়) ক্যাটাগরিতে প্রায় ১১০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতা শেষে সিনিয়র ক্যাটাগরি থেকে ২০জন ও জুনিয়র ক্যাটাগরি থেকে ৪০জন শিক্ষার্থীকে বাছাই করে পুরস্কার বিতরণ করা হয়।

বিজ্ঞানচর্চা কেন্দ্রের বাকৃবি শাখার সভাপতি জাবের ইসলামের সঞ্চালনায় পুরস্কার বিতরণীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন, বাকৃবির গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগ অধ্যাপক কাজী শেখ ফরিদ ও বিজ্ঞানচর্চা কেন্দ্রে কেন্দ্রীয় সংগঠক তানজিলা ঋতু।

মশহুরুল আমিন বলেন, মহাকাশ বিষয়ে সারা দেশে তরুণ প্রজন্মের মধ্যে আগ্রহ সৃষ্টি করার মূল উদ্দেশ্যে এস্ট্রোঅলিম্পিয়াড আয়োজিত করা হয়েছে। এ বছর ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রায় ৪০ থেকে ৫০টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, প্রাথমিক বাছাইপর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে আগামী ৩ অগাস্ট ঢাকায় জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় পর্বে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ ৩০ জনকে নিয়ে ২১ অগাস্ট থেকে ২৮ অগাস্ট পর্যন্ত আবাসিক ক্যাম্প ও চূড়ান্ত বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত পাঁচজন প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

  •  
  •  
  •  
  •