ক্ষমা চাইলেন প্রোটিয়া হেড কোচ

স্পোর্টস ডেস্ক:

খেলোয়াড়ি জীবনে বর্ণবৈষম্যমূলক আচরণের জন্য ক্ষমা চাইলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি উইকেটরক্ষক এবং বর্তমান হেড কোচ মার্ক বাউচার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সামাজিক ন্যায়বিচার ও জাতিগঠন (এসজেএন) কমিটির কাছে বাউচার ১৪ পৃষ্ঠার হলফনামা জমা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ‘ক্রিকইনফো’।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের বর্তমান কোচ খেলোয়াড়ি জীবনে কৃষ্ণাঙ্গ সতীর্থদের উদ্দেশে বর্ণবাদী গান গাইতেন এবং তাদের আপত্তিকর ডাকনাম দিতেন বলে অভিযোগ করেছেন পল অ্যাডামসহ তার কয়েকজন সতীর্থ।

পল অ্যাডামস এসজেএনকে দেয়া সাক্ষ্যতে দাবি করেছেন, বাউচারসহ বেশ কয়েকজন সতীর্থ গানের মাধ্যমে তাকে বর্ণবাদী গালাগাল করতেন। এমনকি কৃষ্ণাঙ্গদের আলাদা ডাকনামও দিতেন তারা।

যদিও বাউচার জানিয়েছেন, তিনি কখনও অ্যাডামসকে উদ্দেশ্য করে বর্ণবাদী ডাকনাম ব্যবহার করেননি। তবে খেলোয়াড়ি জীবনে তার আরও বেশি সতর্ক থাকা উচিত ছিল, এখন উপলব্ধি করতে পারছেন প্রোটিয়া কোচ।

তিনি হলফনামায় লিখেছেন, ‘আমাকে যার জন্য দায়ী করা হয়েছে, যে কোনো ইচ্ছা বা অনিচ্ছাকৃত আপত্তিকর আচরণের জন্য আমি সরলচিত্তে ক্ষমা প্রার্থনা করছি।’

‘আমরা, আমাদের দল, কোচিং স্টাফ, নির্বাচক এবং ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ওই সময়টায় আরও বেশি সতর্ক থাকা উচিত ছিল। এমন একটি পরিবেশ থাকা দরকার ছিল, যেখানে সকল সদস্য তাদের কথা বলতে পারে। যেখানে অনুমতি না নিয়েও স্পষ্টভাবে সব বলা যেতো।’

  •  
  •  
  •  
  •  
ad0.3