করোনা ভাইরাস শনাক্তে শিশুদের জন্য সহজ পরীক্ষা আনল কানাডা

নিউজ ডেস্কঃ

৪ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের কভিড-১৯ শনাক্তকরণে নতুন গার্গল পরীক্ষা চালু করেছে কানাডা। এজন্য ব্রিটিশ কলম্বিয়ার শিশুদের এখন আর নাসাল সোয়াবের মতো অস্বস্তিকর, কষ্টকর পরীক্ষার মুখে পড়তে হবে না। গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ কলম্বিয়ার প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. বনি হেনরি বলেছেন, বিশ্বের মধ্যে এটা নতুন এক ধরনের পরীক্ষা।

প্রদেশটির রোগ প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, নতুন পরীক্ষাটি নাসাল সোয়াব ব্যবহার করা পরীক্ষাগুলোর মতোই নির্ভুল এবং শিশুদের জন্য আরো সহজতর।

নতুন পরীক্ষার ঘোষণাটি এমন সময় এল যখন কানাডাজুড়ে পরীক্ষার উচ্চচাহিদা তৈরি হয়েছে। গত মাসে কানাডায় প্রতিদিনের সংক্রমণের হার দ্বিগুণ হয়েছে। কভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে শিশুদের ভূমিকা নিয়ে বিশেষজ্ঞরা নতুন করে নজর দিচ্ছেন। সাম্প্রতিক একটি প্রতিবেদনে দেখা গেছে, শিশুরাও ভাইরাসটি ছড়িয়ে দিতে পারে এবং ছড়িয়ে দিচ্ছেও; এমনকি তাদের হালকা বা কোনো লক্ষণ না থাকলেও।

নতুন পরীক্ষাটি নিয়ে ডা. হেনরি বলেন, এটা একটি স্যালাইন গার্গল পরীক্ষা। এটার সঙ্গে কিছুটা সাধারণ স্যালাইন মিশিয়ে মুখে নিতে হবে এবং মুখের মধ্যে কিছুটা ঘুরিয়ে একটি ছোট টিউবে সেটা ফেলে দিতে হবে। শিশুদের জন্য এটা খুব সহজ একটি পরীক্ষা।

ব্রিটিশ কলম্বিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, তারা শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের পরীক্ষার ফলাফলের তুলনা করেছেন এবং তারা কভিড-১৯ শনাক্তকরণে নাসাল সোয়াবের সঙ্গে নতুন গার্গল পরীক্ষার বেশ মিল পেয়েছেন। বর্তমানে শিশুদের জন্য নতুন পরীক্ষাটিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে, তবে আগামী সপ্তাহগুলোতে প্রাপ্তবয়স্কদের জন্যও এ পদ্ধতি প্রয়োগ করা যাবে বলে তারা আশাবাদী।

  •  
  •  
  •  
  •