অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের ট্রায়াল ভারতেও স্থগিত

নিউজ ডেস্কঃ

ভারতে স্থগিত হয়ে গেল করোনাভাইরাসের অক্সফোর্ডের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’-এর (Covishield) ট্রায়াল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে এই প্রতিষেধক তৈরি করছে অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca)। ব্রিটিশ এই ওষুধ নির্মাতা সংস্থাটি ফের টিকার ট্রায়াল শুরু না করা পর্যন্ত ভারতেও তা বন্ধ থাকবে বলে বৃহস্পতিবার জানিয়েছে অক্সফোর্ডের ভ্যাকসিনের ভারতীয় পার্টনার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

SamsungM51-কে চ্যালেঞ্জ Mo-B র! দেখুন দশকের সেরা টেক-লড়াই
এদিন সেরাম ইনস্টিটিউটের তরফে এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা পরিস্থিতির উপরে নজর রাখছি এবং ভারতে করোনা ভ্যাকসিনের ট্রায়াল আপাতত মুলতুবি রাখা হচ্ছে।’

করোনাভাইরাসের অক্সফোর্ডের ভ্যাকসিন শরীরে প্রবেশ করিয়ে অসুস্থ হয়ে পড়েছেন এক স্বেচ্ছাসেবী। সেই কারণে এই ভ্যাকসিনের ট্রায়াল আপাতত বন্ধ রাখার কথা ঘোষণা করেছে ইংল্যান্ডের ওষুধ নির্মাতা সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। কিন্তু এই ঘটনার পরেও ভারতে ওই ভ্যাকসিনের ট্রায়াল চালছিল। দেশের ১৭টি স্থানে এই ট্রায়াল চালাচ্ছিল সেরাম ইনস্টিটিউট। যে কারণে তাদের নোটিশ পাঠায় দেশের সেন্ট্রাল ড্রাগ রেগুলেটর। রোগীর নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত কেন দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল বন্ধ রাখা হয়নি, তা সেরামের কাছে জানতে চেয়েছিলেন ভারতের ড্রাগ কনট্রোলার জেনারেল ভিজে সোমানি।

জবাবে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা দাবি করেছিলেন, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। এখনও পর্যন্ত ভারতে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে কোনওরকম সমস্যা দেখা দেয়নি। তবে ট্রায়াল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলে তাঁরা তা মেনে চলবেন বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা। শেষ পর্যন্ত নতুন করে বিতর্ক এড়াতে ভ্যাকসিনের ট্রায়াল আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল তারা।

 

এর আগে অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র বলেছিলেন, ‘অক্সফোর্ড করোনাভাইরাস টিকার বিশ্বব্যাপী ট্রায়ালের পর্যালোচনা প্রক্রিয়া চলাকালীন সুরক্ষার কারণে এক স্বাধীন কমিটি আপাতত ট্রায়াল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ট্রায়ালের সময় একজনের মধ্যে ব্যাখ্যা করা যায় না এমন অসুস্থতা দেখা দেওয়ায় রুটিন প্রক্রিয়া হিসেবে সবদিক খতিয়ে দেখার জন্য আপাতত ট্রায়াল বন্ধ রাখা হয়েছে।’ বড় ট্রায়ালগুলির ক্ষেত্রে অনেকসময় এমন অসুস্থতা আসতে পারে, তবে তা অবশ্যই খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন তিনি। তবে যিনি অসুস্থ হয়েছেন, তিনি এখন কোথায় আছেন এবং তাঁর অবস্থা কতটা গুরুতর, সে বিষয়ে কিছু জানা যায়নি।

  •  
  •  
  •  
  •  

Tags: