রাজশাহী বিভাগের করোনার হটস্পট চাঁপাইনবাবগঞ্জ

নিউজ ডেস্কঃ ক্রমাগত বেড়েই চলেছে সীমান্তে করোনার সংক্রমণ। রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ পরিণত হয়েছে করোনার হটস্পটে। সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে সংক্রমণ বেড়ে যাওয়া, স্বাস্থ্যবিধি মানতে অবহেলা ও পেশাগত কাজে এই জেলার মানুষের অন্যান্য জেলায় যাওয়া আসা অব্যাহত রাখার কারণে এখান থেকেই করোনা ছড়িয়েছে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলায়। এই বিভাগের হটস্পট চাঁপাইনবাবগঞ্জ।

দেশের সঙ্গে ভারতের সীমান্তবর্তী জেলা আছে ৩০টি। এর মধ্যে সংক্রমণ বাড়ার প্রবণতা দেখা গেছে ৮ জেলায়। তার মধ্যে অন্যতম ছিল চাঁপাইনবাবগঞ্জ। সংক্রমণ বাড়ায় এবং ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি শনাক্ত হওয়ায় সেখানে সাত দিনের বিশেষ লকডাউন চলছে। স্বাস্থ্য অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের রবিবার (৩০ মে) দেওয়া তথ্য  অনুযায়ী, রাজশাহীতে সংক্রমণের হার ৩৫ দশমিক শূন্য ২ শতাংশ, নওগাঁতে ৮ দশমিক ৫১ শতাংশ, সাতক্ষীরাতে ৩৬ দশমিক ৩৬ শতাংশ এবং চাপাইনবাবগঞ্জে ২৫ শতাংশ। এর বাইরে আর কোনও জেলার তথ্য নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া যায়নি। তবে বিশেষজ্ঞ কমিটি সূত্রে জানা যায়,  খুলনাতে সংক্রমণের হার ১৭ দশমিক ৮ শতাংশ এবং কুষ্টিয়াতে সংক্রমণের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ।

চাঁপাইনবাবগঞ্জের মানুষের স্বাস্থ্যবিধি মানার প্রবণতা খুবই কম বলে জানিয়েছেন খোদ জেলার সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী। তিনি বলেন চাঁপাইনবাবগঞ্জ থেকে বেশ কিছু লোক জেলার বাইরে ধান কাটতে যায়। তারাও ফিরে এসেছে। আবার অনেকে রাজমিস্ত্রির কাজ করেন, এরাও ফিরে চলে এসেছে। তাতে করে দুই জায়গারই সংক্রমণের হার বেড়েছে।

চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন বলেন, শনিবার রাতে পাওয়া ফলাফল থেকে জানা যায়, আরটি পিসিআর ও র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টে ৬৪১ জনের মধ্যে ১৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৪ দশমিক ৯৬। কিন্তু এতে কোনও স্বস্তির কারণ নেই। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জের যে সাতজনের শরীরে করোনার ভারতীয় ধরন পাওয়া গেছে, তারা কখনও সীমান্তের দিকে যাননি। এটি সামাজিক সংক্রমণের ফল।  তিনি আরও জানান,  জেলায় ২৯ মে পর্যন্ত মোট সংক্রমিত মানুষের সংখ্যা ১ হাজার ৭২৭। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ১১৯ জন। মারা গেছেন ৩২ জন।

পুরো বিভাগের করোনা রোগী আসে রাজশাহী মেডিক্যালে

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে সর্বোচ্চ ১২ জনের মৃত্যু হয়েছে। শনিবার (২৯ মে) সকাল থেকে রবিবার (৩০ মে) সকাল পর্যন্ত বিভিন্ন সময়ে হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিইউতে তারা মারা যান। এর আগে করোনা ইউনিটে একদিনে এত সংখ্যক রোগী মারা যাননি বলে জানান রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস।

গত ২৪ ঘণ্টায় যে ১২ জন মারা গেছেন, তাদের মধ্যে ৮ জনের করোনা আক্রান্ত ছিলেন, বাকি চার জনের করোনা উপসর্গ ছিল। তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। মারা যাওয়াদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের সাত জন রয়েছেন। বাকিদের মধ্যে রাজশাহীর দুই জন, নওগাঁর দুই জন ও নাটোরের একজন। এ নিয়ে গত ছয় দিনে রামেক হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৫১ জন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,