বিদেশে বাঙালি সংস্কৃতি চর্চা

নিউজ ডেস্কঃ

বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরে আয়ারল্যান্ড। বহু বাংলাদেশির বসবাসও সেখানে। প্রবাসে থাকলেও দেশের সংস্কৃতির ধারা লালন-পালনে বেশ এগিয়ে বাংলাদেশিরা। প্রবাসে বসেই দেশীয় আমেজের ভালোবাসার গল্পগুলো বুনছেন তারা। সংস্কৃতি আর মাটির গন্ধ লেগে আছে প্রবাসীদের গায়ে।

মাইলের ব্যবধান যেমন মায়ের আঁচলের ঘ্রানকে দূরে সরিয়ে রাখতে পারে না, তেমনি দেশের মাটির সেঁতো গন্ধটাও ভুলে থাকতে পারেন না প্রবাসীরা। জীবনের অথবা সময়ের প্রয়োজনে প্রবাসে দেহটা পরে থাকলেও মনের নীল প্রজাপতির ডানায় সব সময়ই ভর করে জন্মভূমিতে উড়ে যাওয়ার বাসনা।

শহীদ মিনার, স্মৃতি সৌধ, রিকশার শো-পিস থেকে শুরু করে মাটির হাঁড়ি পর্যন্ত রাখেন ঘরগুলোতে। আবার কেউ কেউ মাটির চুলো বানিয়ে দেশীয় স্বাদের রান্নার স্বাদ খুঁজতেও ব্যস্ত থাকেন। কেউ আবার দেশ থেকে বারো মাসি আমের চারা নিয়ে এসে ২০-৪০ ডিগ্রির তাপমাত্রায় বড় করছেন গাছ। যদিও শীতপ্রধান এ দেশে আমের ফলন সম্ভব নয়, তারপরও আশায় থাকেন-হয়তো একদিন ফল আসবে। পুঁই, মরিচ, জাম থেকে শুরু করে হলুদ গাছ রোপণ করে দেশীয় ঘ্রাণের চেষ্টারও কমতি নেই।

কিছু কিছু প্রকৃতি প্রেমী আবার বাঁশ গাছ রোপণ কোরে ঝড়ের দিনে বাঁশ ঝারের দোল খাওয়া দেখে ফিরে যান হারিয়ে যাওয়া শৈশবে।

লাখো শহীদের রক্তের বিনিময়ে লাল সবুজের এই পতাকা। এই পতাকার জন্যেই প্রবাসে আমাদের পরিচয়। প্রবাসে যত বেশি আমাদের সংস্কৃতির চর্চা করবো, দেশের প্রতি ততই ভালবাসা আর দায়িত্ববোধে লাল সবুজের পতাকা হবে আরো শানিত।

সুত্র: সময়

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: