ধান, পাট ও আখ চাষে কৃষককে ৩৩ কোটি টাকার প্রণোদনা: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
চলতি বছরে আউশ চাষ এবং পাট ও আখের উৎপাদন বৃদ্ধিতে সোয়া দুই লাখ প্রান্তিক কৃষককে প্রায় ৩৩ কোটি টাকার প্রণোদনা দেওয়া বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন এ কথা জানান। কৃষিমন্ত্রী জানান, প্রণোদনার অংশ হিসেবে কৃষকরা রাসায়নিক সার, বীজ, ফাঁদ ও প্রদর্শনীর সরঞ্জাম ও সেচ সুবিধা পাবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎপাদন বৃদ্ধিতে উফশী আউশে ৫১ জেলায় ২৭ কোটি ১০ লাখ টাকা, নেরিকা আউশে ৪০ জেলায় তিন কোটি ৯০ লাখ টাকা প্রণোদনা দেওয়া হবে।

এ ছাড়া ৬৪ জেলায় কুমড়া জাতীয় সবজির মাছি পোকা দমনে, সাত জেলায় পাট ও চট্টগ্রামে আখের উৎপাদন বৃদ্ধিতে এক কোটি ৯০ লাখ টাকা কৃষি প্রণোদনা দেওয়া হবে।

মতিয়া চৌধুরী বলেন, উফশী আউশ আবাদে প্রত্যেক কৃষক উপকরণ বাবদ এক হাজার ৩৫৫ টাকা এবং নেরিকা আউশ চাষে এক হাজার ৯৫০ টাকা করে পাবেন। প্রণোদনার কারণে অতিরিক্ত প্রায় ৭৭ হাজার টন চাল উৎপাদন হবে।

উফশী আউশ আবাদে দুই লাখ কৃষক এক বিঘা করে জমিতে চাষবাদে এ সহায়তা পাবে। এক্ষেত্রে প্রত্যেক কৃষক পাঁচ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার পাবেন। সেচের জন্য পাবে ৪০০ টাকা।

কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ এবং কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •