লেবু চাষ করে কোটিপতি

টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইলের সখীপুরে লেবু বাগান করে অভাবনীয় সাফল্যের নজির গড়েছেন মোছলেম উদ্দিন। সাড়ে ছয় একর জমিতে লেবু বাগান করে প্রতি মাসে তিনি আয় করছেন প্রায় তিন লাখ টাকা।

মোছলেম উদ্দিন এক সময় অন্যের বাড়িতে দিন মজুর হিসেবে কাজ করেছেন।বাড়ি বাড়ি ফেরি করে বিভিন্ন পণ্য বিক্রি করেও জীবিকা নির্বাহ করেছেন কিছুদিন।তার বাড়িতে ছিল ৬টি লেবু গাছ। মাসে প্রায় ৫০০ টাকার লেবু বিক্রি করতেন। তারপর একদিন সাহস করে সখীপুরের গজারিয়া গ্রামে সাড়ে ছয় একর জমি এক ব্যক্তির কাছ থেকে ১০ বছরের জন্য লিজ নেন।সেখানে গড়ে তোলেন লেবু বাগান। তারপর লেবুই তাকে পৌছে দেয় সাফল্যের দরজায়।

মোছলেম উদ্দিন বলেন, ৬টি গাছ থেকে আমি শুরু করেছি। এখন আমার বাগান বড় হয়েছে। অন্যের জমি লিজ নিয়ে শুরু করলেও এখন আমার মাসিক আয় তিন লাখ টাকা ছাড়িয়েছে।মোছলেমের এ সাফল্য দেখে উদ্বুদ্ধ হচ্ছেন এলাকার অনেক চাষীই। তারা বলেন, তার দেখাদেখি আমরা লেবু চাষের দিকে ঝুঁকছি। তার সাফল্যকে সর্বত্র ছড়িয়ে দেয়ার পরিকল্পনা নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

টাঙ্গাইলের সখীপুর উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ ফায়জুল ইসলাম ভূইয়া ও টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আবুল হাশিম জানান,তার দেখাদেখি এখানকার অন্য কৃষকরা লেবু চাষে উদ্বুদ্ধ হচ্ছে। আমরাও চেষ্টা করছি কৃষকদের মধ্যে লেবুচাষ ছড়িয়ে দিতে।

  •  
  •  
  •  
  •  
ad0.3