ডাইনোসোরের ডিমের মতো আম এখন বাংলাদেশে!

daino

নিউজ ডেস্কঃ দেখতে অনেকটা ডাইনোসোরের ডিমের মতো। তাই অনেকে একে ‘ডাইনো’ আম নামেই ডাকেন। আসল নাম ‘পালমার’।

বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জে ব্যাপক হারে শুরু হয়েছে এই নতুন প্রজাতির আমের চাষ। দেখতে আকর্ষণীয়। প্রায় পুরো আমটাই খাওয়া যায়। মিষ্টতা তুলনায় কম হলেও সুস্বাদু। তাই চাহিদা বাড়ছে আমটির।

জাপানি মিয়াজাকির পরেই বিশ্বের মূল্যবান আমের তালিকায় রয়েছে পালমার। যেহেতু আমেরিকার আম, তাই একে ‘আমেরিকান পালমার’-ও বলা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মোজদার হোসেন জানান, ওই সেন্টারের এক বিজ্ঞানী ১০ বছর আগে বিদেশ থেকে এই প্রজাতির চারটি গাছ নিয়ে আসেন বাংলাদেশে এবং সেগুলো রোপণ করেন। গাছগুলোতে এবার ফলন ভালো হয়েছে।

মোজদার হোসেনের কথায়, ‘এই আমের মুকুল আসে ফেব্রুয়ারি মাসে এবং জুলাই-আগস্ট মাসে পাকে। এই সময়ে অন্য জাতের আম বাজারে পাওয়া যায় না। তাই এই আমের চাহিদা তৈরি হবে বাংলাদেশে। বাংলাদেশের আবহাওয়া এই আম চাষের উপযুক্ত। তাই বাণিজ্যিক সম্ভাবনাও আছে।’

ওই হর্টিকালচার সেন্টারের কর্মকর্তা মোহাম্মদ হাবিবুল্লাহ জানান, পালমার আমের ওজন প্রায় ৩৫০ গ্রাম এবং প্রায় ৮০% খাওয়া যায়। এর আঁশ নেই। মিষ্টতার পরিমাণ মাত্র ১৫%। পাশ্চাত্যের বাসিন্দারা যেহেতু একটু কম মিষ্টতাযুক্ত আম পছন্দ করেন, তাই এই আম রপ্তানিও করা যাবে। সবচেয়ে বড় কথা হলো, অন্য প্রজাতির তুলনায় পালমারের ক্ষতি কম হয়। কারণ, এতে ম্যাঙ্গো ডিজিজেস কম হয়।

তিনি আরো জানান, হর্টিকালচার সেন্টার এবার এক হাজার চারা উৎপাদন করবে এবং কৃষকের মাঝে বিক্রি করবে। দাম এখনো নির্ধারিত হয়নি, তবে ৩৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি করার কথা ভাবছেন হর্টিকালচারের কৃষিবিদরা।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,