বাকৃবিতে জৈব বর্জ্য ব্যবহার করে মাছ ও পশু-পাখির খাদ্য হিসেবে কালো সৈনিক পোকার লার্ভা উৎপাদন শীর্ষক কর্মশালা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

জৈব বর্জ্য ব্যবহার করে মাছ ও পশু-পাখির নিরাপদ ও পুষ্টিকর খাদ্য হিসেবে কালো সৈনিক পোকার লার্ভা উৎপাদন শীর্ষক এক কর্মশালা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। শনিবার (১৩ নভেম্বর) সকাল ৯.৩০ টায় মাৎস্যবিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে এই অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। এরপর মাছ ও পশু-পাখির খাদ্য হিসেবে কালো সৈনিক পোকার লার্ভার গুরুত্ব তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. এম.এ. সালাম। তিনি বলেন, বানিজ্যিক খামারগুলোতে ফিশমিলের উপর নির্ভরশীলতা কমানো ও বর্জ্য পদার্থ থেকে পরিবেশের ভারসাম্য রক্ষা করাই এই কালো সৈনিক পোকা চাষের উদ্দেশ্য। এক প্রতিবেদনের মাধ্যমে তিনি এই পোকার চাষ ও সম্ভাবনার বিষয় তুলে ধরেন।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথির বক্ত্যব্যে অধ্যাপক ড. মোঃ আবু হাদী নূর আলি খান বলেন, ব্লাক সোলজার ফ্লাই লার্ভার উৎপাদনে জৈব বর্জ্য ব্যবহারে সতর্ক থাকতে হবে যাতে নিরাপদ মাছ ও মাংস উপাদন করা সম্ভব হয়। তিনি বলেন, অনেক বর্জ্য আছে যেখানে পশু পাখিতে ব্যবহৃত এন্টিবায়োটিক, প্রোটিন বাইন্ডার ও ভারী ধাতু উপস্থিত থাকতে পারে। এইসব বিষাক্ত বর্জ্য থেকে যাতে ক্ষতিকর পদার্থ লার্ভাতে সংক্রমিত না হয় এবং উৎপাদিত মাছ ও মাংসের মাধ্যমে মানুষে প্রবেশ না করে সেজন্য গবেষণা করার উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। তিনি বলেন জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্ব যখন চিন্তাশীল তখন অধ্যাপক ড. এম. এ. সালামের এই গবেষণা জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই কালো সৈনিক পোকা চাষ একদিকে যেমন একটি অভাবনীয় পদ্ধতি বর্জ্য ব্যবস্থাপনার জন্য, অন্যদিকে এটি খামারিদের উৎপাদন খরচও কমাবে। ফলে ভোক্তারাও এর সুফল ভোগ করবে।” তিনি সকলের সহযোগিতায় এই গবেষণা প্রযুক্তি মাঠ পর্যায়ে ব্যপকভাবে ছড়িয়ে দেওয়ার পরামর্শ দেন। তিনি এ ব্যাপারে গবেষকদের নগর ব্যবস্থাপকদের সাথে মিলিত ভাবে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জুলফিকার আলী, ড. মোঃ আফতাব হোসেন, ডেপুটি ডিরেক্টর, ডিএফও, ময়মনংসিংহ। অধ্যাপক ড. ফাতেমা হক শিখার সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রফেসর ড. মাহফুজুল হক, ডীন, মাৎস্যবিজ্ঞান অনুষদ, বাকৃবি। ধন্যবাদ জ্ঞাপন করেন একোয়াকালচার বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ তানভীর রহমান।

দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ অনুষ্ঠানে ব্লাক সোলজার ফ্লাই লার্ভা উৎপাদনের কলাকৌশল ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। এ আলোচনায় অংশগ্রহণ করেন এই পোকার উৎপাদন ও বিপননের সাথে জড়িত বিশেষজ্ঞ ড. ফজলে মাহবুব, শেখ ইমরান কবির ও অধ্যাপক ড. এম.এ. সালাম। দেশের বিভিন্ন প্রান্ত থেকে খামারী ও উদ্যোক্তরা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3