বাকৃবি উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান পাচ্ছেন এআইপি সম্মাননা

নিজস্ব প্রতিবেদক:

কৃষি খাতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান পাচ্ছেন এআইপি সম্মাননা। বিষয়টি নিশ্চিত করেছে কৃষি মন্ত্রণালয়।

আগামী বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, কৃষিকাজে উৎসাহ দিতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিবছর পাঁচটি বিভাগে সর্বোচ্চ ৪৫ জনকে এ সম্মাননা দেওয়া হবে। এ বছর দেওয়া হচ্ছে ১৩ জনকে। ইতোমধ্যে অনুমোদনের জন্য মন্ত্রণালয় থেকে একটি তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে।

কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা এআইপি সম্মাননার এই তালিকায় কৃষক ছাড়াও কৃষিবিজ্ঞানী, উদ্যোক্তা, বাণিজ্যিক খামারি, কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী ও কৃষি সংগঠক রয়েছেন। তাঁরা বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) মতো সুযোগ-সুবিধা পাবেন।

সূত্র মতে, এবার ‘ক’ বিভাগে কৃষি উদ্ভাবন জাত ও প্রযুক্তি ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন অধ্যাপক ড. লুৎফুল হাসান, দিনাজপুরের এআর মালিক সিডস প্রাইভেট লিমিটেডের (গবেষণা ও উন্নয়ন কেন্দ্র) ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক, বাগেরহাটের ফিউচার অর্গানিক ফার্মের সৈয়দ আব্দুল মতিন ও সিলেটের আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আলীমুছ ছাদাত চৌধুরী।

‘খ’ বিভাগে কৃষি উৎপাদন ও বাণিজ্যিক খামার স্থাপন এবং কৃষি প্রক্রিয়াজতকরণ শিল্প ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন নাটোরের দৃষ্টান্ত এগ্রো ফার্ম অ্যান্ড নার্সারির সেলিম রেজা, ঠাকুরগাঁওয়ের মেহেদী আহসান উল্লাহ চৌধুরী, ঝালকাঠির এশা ইন্টিগ্রেটেড এগ্রিকালচার ফার্মের মাহফুজুর রহমান, পিরোজপুরের জাগো কেঁচো সার উৎপাদন খামারের প্রোপ্রাইটর বদরুল হায়দার বেপারী, পটুয়াখালীর নুর জাহান গার্ডেনের শাহবাজ হোসেন খান, কুমিল্লার বিছমিল্লাহ মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র ও খামারের সামছুদ্দিন কালু।

‘ঘ’ বিভাগে স্বীকৃতি ও সরকারের মাধ্যমে রেজিস্ট্রিকৃত কৃষি ফসল, মৎস্য, প্রাণিসম্পদ ও বনজসম্পদ উপখাতভুক্ত সংগঠন প্রতিষ্ঠার জন্য নওগাঁর শাহ কৃষি তথ্য পাঠাগার ও জাদুঘরের জাহাঙ্গীর আলম শাহ, পাবনার ঈশ্বরদীর নুরুন্নাহার কৃষি খামারের নুরুন্নাহার বেগম ও একই উপজেলার মা-মণি কৃষি খামারের শাহজাহান আলী বাদশা সম্মাননা পাচ্ছেন।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি খাতকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। ফলে কৃষি ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করছে। সে জন্য কৃষিকাজে উৎসাহ বাড়াতে প্রথমবারের মতো এআইপি সম্মাননা দেওয়া হচ্ছে। এই উদ্যোগ কৃষিতে নতুন অধ্যায় যুক্ত করবে, কৃষি পেশার মর্যাদা আরও বাড়বে।

  •  
  •  
  •  
  •