ইউরিয়া সারের দাবিতে কৃষকদের মহাসড়ক অবরোধ

নিউজ ডেস্কঃ

ইউরিয়া সারের দাবিতে রংপুরের পীরগঞ্জে বিক্ষোভ করেছেন কৃষকরা। শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রংপুর -ঢাকা মহাসড়কের পীরগঞ্জ বাজারে মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন তারা।
এ সময় প্রায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখা হয়। ফলে ঢাকা-রংপুর মহাসড়কের দুই ধারে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশের অনুরোধে অবরোধ তুলে নেন কৃষকরা।
জানা যায়, শনিবার সকাল সাড়ে ৯টায় স্থানীয় কয়েকশ কৃষক উপজেলা পরিষদের সামনে রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেন সাধারণ মানুষও। এ সময় সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করা হলে যান চলাচল স্বাভাবিক হয়।
আন্দোলনকারী অনেকের অভিযোগ, গত দশ দিন ধরে খুচরা দোকান ও ডিলারের কাছে ধর্ণা দিয়েও এক কেজি ইউরিয়া সার জোগাড় করতে পারেননি তারা। দেড় হাজার টাকা দিয়েও ইউরিয়ার বস্তা পাওয়া যাচ্ছে না। এমনিতেই অনাবৃষ্টির কারণে আমন চাষ পিছিয়েছে ২০ দিন। কষ্ট করে সেচ দিয়ে চরা রোপণ করতে পারলেও এখন সার পাওয়া যাচ্ছে না। দু’একদিনের মধ্যে জমিতে সার দিতে না পারলে ফসল পুষ্ট হবে না। ফলনে প্রভাব পড়বে। তাই বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে তাদের।
উপজেলা নির্বাহী অফিসারের আশ্বাসে অবরোধ তুলে নিলেও সার না পেলে পরবর্তীতে বড় আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন কৃষকরা।
  •  
  •  
  •  
  •  
ad0.3