বাকৃবি অধ্যাপক ড. হাশেমের সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০২৩ লাভ

নিউজ ডেস্কঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো: আবুল হাশেম “সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০২৩” লাভ করেন। মঙ্গলবার (৫ই ডিসেম্বর) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটরিয়ামে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সেমিনার, প্রদর্শনী এবং সয়েল কেয়ার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বেস্ট একাডেমিশিয়ান হিসেবে ড. হাশেমকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), এবং সয়েল সায়েন্স সোসাইটি অব বাংলাদেশ এর যৌথ সহযোগিতায় কৃষি মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

ড. আবুল হাশেম বলেন, এ অর্জন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্জন, এ অর্জন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অর্জন। বিশ্ব মৃত্তিকা দিবসে বেস্ট একাডেমিশিয়ানের স্বীকৃতি স্বরূপ এ অ্যাওয়ার্ড প্রদান করায় তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অধ্যাপক ড. হাশেম ১৯৫৩ সালে কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার গোয়াল গ্রামে জন্মগ্রহন করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে প্রথম বিভাগে ১৯৭৬ সালে বিএসসি এজি স্নাতক এবং ১৯৭৭ সালে মৃত্তিকা বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি কমনওয়েলথ ফেলো হিসেবে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস্ থেকে  পিএইচডি ও পোস্টডক্টরেট অর্জন করেন। এছাড়া তিনি অস্ট্রেলিয়া, সুইডেন, ফ্রান্স, ভারত, শ্রীলংকা, মালয়েশিয়া ও সিঙ্গাপুর সহ বিশ্বের বিভিন্ন দেশে সেমিনার, সিস্পোজিয়াম ও কন্ফারেন্সে অংশগ্রহণ করেন। দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার অর্থায়নে বিভিন্ন গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন তিনি।

অধ্যাপক হাশেম বাকৃবির বিভিন্ন প্রশাসনিক পদে এবং সরকারের সংশ্লিষ্ট বিভিণ্ন গুরুত্বপূর্ণ কমিটিতে সুনামের সহিত দায়িত্ব পালন করেছেন। বাকৃবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিয়োগ কমিটিতে সুনামের সহিত কাজ করেছেন।

উল্লেখ্য, এ বছর সয়েল কেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন ৩ জন- কৃষক পর্যায়ে অংকাহা মারমা, শিক্ষাবিদ হিসাবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিভাগের অধ্যাপক ড. মো: আবুল হাশেম, এবং বিজ্ঞানী হিসেবে ড. শেখ মোঃ বখতিয়ার, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও সিন্ডিকেট সদস্য, বাকৃবি ।

কৃষি মন্ত্রনালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

  •  
  •  
  •  
  •  
ad0.3