রাবিতে গ্রন্থাগার বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখার দাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রমজানের ছুটির মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের পাঠকক্ষ বিকেল পাঁচটা পর্যন্ত খোলা রাখার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

জানা যায়, ঈদ-উল-ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে রাবির ক্লাস ২৭ মে থেকে বন্ধ ঘোষণা করা হয়। আগামী ২০ জুন পর্যন্ত অফিস খোলা থাকবে। রমজান মাস উপলক্ষে বৃহস্পতিবার থেকে কেন্দ্রীয় গ্রন্থাগার প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

তবে শিক্ষার্থীরা গ্রন্থাগারের নিচতলায় অবস্থিত পাঠকক্ষ বিকেল পাঁচটা পর্যন্ত খোলা রাখার দাবি জানিয়েছেন।

মানবন্ধনে শিক্ষার্থীরা বলেন, রমজান মাসে লাইব্রেরি দুপুর ২টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়াতে আমরা যারা প্রতিদিন লাইব্রেরিতে পড়াশোনা করি তারা বিপাকে পড়েছি। লাইব্রেরির নিচতলার পাঠকক্ষে লাইব্রেরির কোনো বই কিংবা মূল্যবান কিছু নেই। তাই সেটি খোলা রাখতে তো সমস্যা হওয়ার কথা না। এ সময় বিকেল ৫টা পর্যন্ত পাঠকক্ষ খোলা রাখায় জোর দাবি জানান শিক্ষার্থীরা।

এদিকে মানববন্ধনের আগে শিক্ষার্থীরা পাঠকক্ষ ৫টা পর্যন্ত খোলা রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ছাত্র উপদেষ্টা বরাবর আবেদন করেছেন। উপাচার্য শনিবার সিদ্ধান্ত জানাবেন বলে তাদের আশ্বস্ত করেছেন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রাবির কেন্দ্রীয় গ্রন্থগারের প্রশাসক অধ্যাপক সফিকুন্নবী সামাদী জানান, ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ খোলা থাকলেও গ্রন্থগারে শিক্ষার্থীদের আনাগোনা খুব কম। তাই রোজার মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের কথা বিবেচনা করে দুপুর ২টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  

Tags: