বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের গৃহঋণ কার্যক্রম শুরু

নিউজ ডেস্কঃ

পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের শিক্ষক-কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহ নির্মাণ ঋণ দেওয়া কার্যক্রম শুরু করা হয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চুক্তি

গত রোববার (২০ ডিসেম্বর) সোনালী ব্যাংকের শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও অর্থ মন্ত্রণালয়ের সাথে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রোববার সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এর সভা কক্ষে এ স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ এখলাছুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের গৃহ নির্মাণ ঋণ সেলের দায়িত্বপ্রাপ্ত  অতিরিক্ত সচিব, বিশ্বজিত ভট্টাচার্য খোকন, এনডিসি, সোনালী ব্যাংক লিমিটেড এর সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টরের পক্ষে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোঃ আফজাল করিম এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্যের পক্ষে ট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, রেজিস্ট্রার শেখ রেজাউল করিম এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচে র‌্যের পক্ষে রেজিস্ট্রার (অঃ দাঃ) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক লিমিটেড, জেনারেল এ্যাডভান্সেস ডিভিশন, প্রধান কার্যালয়, ঢাকা এর এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার জনাব মোঃ ফজলুল হক, গণভবন শাখার এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার জনাব সাঈদা তাসমীন খানম ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় এর উপসচিব বৃন্দ এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ও ব্যাংকের সিনিয়র শিক্ষক/নির্বাহী/কর্মকর্তাগণ।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের
চুক্তি
রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে গত রোববার (২০ ডিসেম্বর)। পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের শিক্ষক-কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ ঋণ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। চুক্তির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. এখলাসুর রহমান, রুয়েটের রেজিস্ট্রার ড. মো. সেলিম হোসেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় অর্থ বিভাগের অতিরিক্ত সচিব বিশ্বজিৎ ভট্টাচার্য খোকন, উপসচিব মোছা. নাজনীন সুলতানা, রূপালী ব্যাংকের মহাব্যবস্থাপক মো. শওকত আলী খান উপস্থিত ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের চুক্তি
গত ৫ নভেম্বর, ২০২০ এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। অর্থ বিভাগের গৃহ ঋণ সেল থেকে জানা যায়, চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কর্মকর্তারা রাষ্ট্রের মালিকানাধীন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে গৃহ ঋণ সুবিধা পাবেন। স্বল্প সুদে ঋণ পাওয়ায় তারা আর্থিকভাবে লাভবান হবেন। গত বৃহস্পতিবার ঢাবি ও শাবিপ্রবির সঙ্গে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রূপালী ব্যাংক ও হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের সঙ্গে চবির চুক্তি স্বাক্ষর হয়। এ সময় অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র অর্থ সচিব আবুল রউফ তালুকদার বৈঠকে উপস্থিত ছিলেন। ফলে শিক্ষকরা সর্বনিম্ন ৩৫ লাখ থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহ ঋণ নিতে পারবেন। সর্বোচ্চ ২০ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে।
  •  
  •  
  •  
  •