বাকৃবিতে বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা ২৯-৩০মে

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) দুই দিনব্যাপী বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা শনিবার (২৯ মে) থেকে অনুষ্ঠিত হবে। এ বছর কর্মশালার মূল প্রতিপাদ্য “বাংলাদেশে করোনার প্রভাব মোকাবিলার জন্য কৃষি বিষয়ক গবেষণার রূপান্তরকরণ”।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. শামসুল আলম, সদস্য (সিনিয়র সচিব), সাধারণ অর্থনীতি বিভাগ, পরিকল্পনা কমিশন, এবং কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মেজবাহুল ইসলাম।

কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান। অনুষ্ঠানটি বাউরেসের পরিচালক প্রফেসর ড. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৭ মে) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। এ সময় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাউরেস সহযোগী পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।

ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে এ বছর মোট ১৭ জনকে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান করা হবে। কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৬ জন উদ্যোগতাকে “প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি প্ররস্কার-২০২১” প্রদান করা হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে পরিচালিত গবেষণা প্রকল্প থেকে উন্নত মানের ইমপ্যাক ফ্যাক্টর জার্নালে আর্টিক্যাল প্রকাশ করায় প্রকাশনা খরচের অংশ হিসেবে এ বছর ১৭ জনকে ১০০ ডলার করে প্রদান করা হবে।

উদ্ভোধনী অনুষ্ঠান শেষে বিভিন্ন ভার্চুয়াল প্লাটফর্মে মোট ১৯ টি প্যারালাল টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। উক্ত টেকনিক্যাল সেশনে প্রায় পাঁচ শতাধিক গবেষণা প্রকল্পের ফলাফল উপস্থাপিত হবে।

টেকনিক্যাল সেশন শেষে একটি সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. লুৎফুল হাসান (উপাচার্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) এবং বিশেষ অতিধি হিসাবে উপস্থিত থাকবেন ড. জীবন কৃষ্ণ বিশ্বাস (নির্বাহী পরিচালক, কৃষি গবেষণা ফাউন্ডেশন), ড. শেখ মোহাম্মদ বকতিয়ার (নির্বাহী চেয়ারম্যান, কৃষি গবেষণা কাউন্সিল, ঢাকা), প্রফেসর ড. মো: রফিকুল ইসলাম (কো-অডিনেটর, সিএএসআর, বাকৃবি), প্রফেসর ড. মো: নূরুল হক (আহ্বায়ক, ডীন কাউন্সিল, বাকৃবি)।

অনুষ্ঠানটিতে মূল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন এমিরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল (সাবেক উপাচার্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়)।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, কর্মশালায় মোট ৪৭৭ টি প্রকল্পের ফলাফল নিয়ে আলোচনা হবে যার মধ্যে ভেটেরিনারি অনুষদের ১০২ টি, কৃষি অনুষদের ১৮৫ টি, পশুপালন অনুষদের ৬৪ টি, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ২১ টি, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ৩৫ টি ও মাৎস্যবিজ্ঞান অনুষদের ৫২ টি।

উল্লেখ্য ১৯৮৪ সালের ৩০ আগস্ট বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) প্রতিষ্ঠিত হয়। এ পর্যন্ত বাউরেস প্রায় ২৮২০ টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত করেছে এবং বর্তমানে পাঁচ শতাধিক গবেষণা প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,