মাদ্রাসায় “বঙ্গবন্ধু কর্নার” স্থাপন না করলে এমপিও-পদোন্নতি দেওয়া হবে না

নিউজ ডেস্কঃ সরকারের একাধিক নির্দেশনার পরও দেশের মাদ্রাসাগুলোতে এখনও বঙ্গবন্ধু কর্নার স্থাপন পুরোপুরি সম্ভব হয়নি। এই পরিস্থিতিতে দেশের মাদ্রাসাগুলোয় ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছে কিনা তার সচিত্র প্রমাণ চেয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

মাদ্রাসা শিক্ষা অধিদফতর জানিয়েছে, যেসব মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেনি সেসব প্রতিষ্ঠানের এমপিও, নতুন করে কোনও শিক্ষকের এমপিও দেওয়া হবে না। এমনকি শিক্ষকদের পদোন্নতি, নতুন শিক্ষক-কর্মচারী নিয়োগ এবং উচ্চতর গ্রেডসহ যাবতীয় আবেদন বিবেচনা করবে না মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক কে এম রুহুল আমিন বলেন, ‘যেসব প্রতিষ্ঠান বঙ্গবন্ধু কর্নার করবে না তাদের এমপিও, পদোন্নতি, উচ্চতর স্কেলসহ যাবতীয় কাজ আটকে দেবো। যাতে কর্তৃপক্ষ বঙ্গবন্ধু কর্নার করেন। অনেক প্রতিষ্ঠান আগ্রহ দেখায়, অনেকেই আগ্রহ দেখায় না। যাতে দেশের সকল মাদ্রাসায় ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন নিশ্চিত হয়, সে জন্যই এ ধরনের পদক্ষেপ নিয়েছি। আশা করি দেশের সকল মাদ্রাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন হবে, সরকারি এ কার্যক্রমে সবাই সহযোগিতা করবেন।’

এর আগে চলতি বছরের ১৯ মার্চ সারাদেশের উচ্চশিক্ষা স্তরের অধিভুক্ত এক হাজার ৫০০ মাদ্রাসায় ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ তৈরির নির্দেশনা দেয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এই ব্যবস্থা নেওয়া হয়।

উল্লেখ্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ফাজিল স্নাতক, ফাজিল ডিগ্রি, কামিল ও কামিল (পাস কোর্স) মাদ্রাসা মিলিয়ে মোট অধিভুক্ত মাদ্রাসা রয়েছে ১ হাজার ৫০০টি।

  •  
  •  
  •  
  •  

Tags: