ঈদে বিশ্ববিদ্যালয়ের বাসে করে বাড়ি ফিরতে চান শিক্ষার্থীরা

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর লকডাউন জারি করেছে সরকার। ফলে বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন। এমন পরিস্থিতিতে লকডাউনে ক্যাম্পাসে আটকে পড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে করে বাড়ি ফিরতে চান।

জানা গেছে, করোনায় সেশনজটের থাবায় শিক্ষাজীবন যখন ঝুঁকির মুখে ঠিক তখনই অন্যান্য বিশ্ববিদ্যালেয় মতো বরিশাল বিশ্ববিদ্যালয়ও (ববি) উদ্যোগ নিয়েছিল সশরীরে ফাইনাল পরীক্ষা নেয়ার। কিন্তু পুনরায় সরকার ঘোষিত লকডাউনে স্থগিত হয় পরীক্ষা। এমতাবস্থায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরাও বিপাকে পড়েছেন। একে তো হলে থাকার সুযোগ নেই, তার ওপর লকডাউনে সব যান চলাচল বন্ধ।

এমতাবস্থায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো ক্যাম্পাসের বাস সার্ভিস চালু করে বাড়ি পৌঁছানোর দাবি জানাচ্ছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরাও ঈদে বাড়ি ফিরতে ক্যাম্পাসের নিজস্ব বাস দাবি করেছেন। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, প্রক্টর ও পরিবহণ প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। এই দাবির মুখে শিক্ষার্থীদের তালিকা চেয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ১২ জুলাই বেলা ১১ টার মধ্যে শিক্ষার্থীদের নির্ধারিত গুগল ফর্ম পূরণ করতে বলা হয়েছে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে করে বাড়ি ফিরতে চান।

বৃহস্পতিবার (৮ জুলাই) নোয়াখালীতে আটকে পড়া এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে করে নিজ নিজ বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর লিখিত আবেদনপত্র জমা দেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, শিক্ষার্থীরা যেহেতু বাস চেয়ে আবেদন করেছে, বিষয়টি নিয়ে আলোচনা শেষে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এদিকে শিক্ষার্থীদের বাড়ি ফেরাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এখনো কোন পদক্ষেপ গ্রহণ করা হয় নি। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের দায়িত্ব নিলেও বাকৃবি প্রশাসন এখনো কেন নিরব এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীদের দাবি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত বাকৃবি থেকেও যেন পর্যাপ্ত বাসের ব্যবস্থা করে তাদের বাড়ি পৌঁছে দেওয়া হয়।

বাকৃবি শিক্ষার্থীদের দাবির কথা জানিয়ে সবুজ বাংলাদেশ 24 ডট কমের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে জানা যায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতিমধ্যে শিক্ষার্থীদের বাড়ি ফেরাতে বাস দেওয়ার ব্যাপারটি পর্যালোচনা করছে, যেহেতু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রম চলমান তাই সবদিক বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

উল্লেখ্য, শিক্ষার্থীদের কথা ভেবে ইতিমধ্যে তাদের ক্যাম্পাস থেকে বাড়ি ফেরানোর উদ্যোগ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,