বদলে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্সের কারিকুলাম

jatiyo

নিউজ ডেস্কঃ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চাকরির বাজার উপযোগী করে গড়ে তুলতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে কর্মমুখী ও বৃত্তিমূলক কোর্স। ফলে বদলে যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্সের কারিকুলাম।

গত ১ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় অনার্স ও মাস্টার্স কোর্সে কর্মমুখী ও পেশাগত শিক্ষাকার্যক্রম প্রবর্তনের জন্য বিশ্ববিদ্যালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে। এ পরিপ্রেক্ষিতে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করে কাজ শুরু করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়া গত ২৩ জুন গতানুগতিক ধারা পরিবর্তন করে কর্মমুখী এবং বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে দ্রুত কর্মসংস্থানমুখী একটি কারিকুলাম তৈরি করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগসহ সরকারি চার সংস্থাকে নির্দেশ দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। সেখান থেকে শিক্ষার দুই বিভাগের সচিব, বাংলাদেশ রফতানি অঞ্চল কর্তৃপক্ষ এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষকে দ্রুত যুগোপযোগী কারিকুলামের পরিকল্পনা সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম কর্মমুখী করতে গত ১ এপ্রিলের ওই সভায় অংশ নেওয়া বিশিষ্টজনরা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা উচ্চশিক্ষার ডিগ্রি পাচ্ছেন। কিন্তু শিক্ষার অন্যান্য বিষয়গুলো থেকে বঞ্চিত হচ্ছেন তারা। অনার্স-মাস্টার্স পাস করেও কমিউনিকেট (যোগাযোগ) করা শিখছেন না, ক্রিটিক্যালি থিংকিং (সমালোচনামূলক চিন্তাভাবনা) ও প্রবলেম সলভিং (সমস্যার সমাধান) শিখছেন না। বর্তমানের একাডেমিক শিক্ষা তাদের সফট স্কিলগুলো শেখাচ্ছে না। এসব স্কিল বা দক্ষতা শিক্ষার্থীদের শেখা অপরিহার্য। সফট স্কিল না থাকায় চাকরিদাতাদের প্রত্যাশা পূরণ করতে পারছেন না জাতীয় বিশ্ববিদ্যালয়ের সনদধারীরা। ফলে তারা বেকার থাকছেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: