অনলাইনে পরীক্ষা নিচ্ছে জাককানইবি-খুবি-নোবিপ্রবি-হাবিপ্রবি

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ বিভিন্ন বর্ষের পরীক্ষা অনলাইনে গ্রহণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি)।

জানা যায়, বৃহস্পতিবার (১৫ জুলাই) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৩৫ তম (জরুরি) একাডেমিক কাউন্সিলের সভায় বিভিন্ন বর্ষের পরীক্ষা অনলাইনে গ্রহণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া অনলাইনে পরীক্ষা গ্রহণ, ডিজিটাল লাইব্রেরি ব্যবহার, অনলাইন পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে উদ্ভূত সমস্যা চিহ্নিতকরণ এবং লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমসহ সহজ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার বিষয়ে রূপরেখা প্রণয়নের জন্য কলা অনুষদের ডিনকে সভাপতি ও রেজিস্ট্রারকে সদস্য সচিব করে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ৩১ আগস্টের মধ্যে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। ওই রিপোর্টের আলোকে দ্রুততম সময়ের মধ্যে অনলাইনে পরীক্ষা নেয়া হবে।

এদিকে আগামী মাসের ৪ তারিখ থেকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্থগিত হওয়া পরীক্ষাসমূহ অনলাইনে নেয়ার কথা জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। সোমবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ৫৭তম একাডেমিক কাউন্সিলের সদস্যদের মতামত বিশ্লেষণ করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইতিমধ্যে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু হয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি)। সোমবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও অণুজীববিজ্ঞান বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষার মধ্য দিয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার এ কার্যক্রম শুরু হলো।

প্রতিষ্ঠানের ই-মেইল ব্যবহার করে গুগল ক্লাসরুমে চলে এ পরীক্ষা। এর আগে গত ২৮, ২৯ ও ৩০ জুন বিশ্ববিদ্যালেয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি)-এর তত্ত্বাবধানে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপে দুই সেশনে তিন ঘণ্টা করে অনুষ্ঠিত হয় অনলাইন পরীক্ষার বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম। হাতে-কলমে প্রশিক্ষণ পান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, প্রত্যেক বিভাগের প্রত্যেক ব্যাচের শ্রেণি প্রতিনিধি সহ ৪-৫ জন করে প্রায় ৬০০ শিক্ষার্থী এবং পরীক্ষা সংক্রান্ত বিষয়ে জড়িত কর্মকর্তারা।

প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশ্ন প্যাটার্ন, পরীক্ষার রুলস রেগুলেশন এবং কীভাবে পরীক্ষা হবে সেই বিষয়ে ধারণা দেয়া হয়। প্রশিক্ষণ পাওয়া শিক্ষার্থীরা আবার বিষয়গুলো বিভাগের অন্য সহপাঠীদের বুঝিয়ে দেন।

এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সিন্ডিকেট সভায় শিক্ষার্থীদের অনলাইন-অফলাইন সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের চূড়ান্ত অধ্যাদেশ অনুমোদিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে সিন্ডিকেটের ২১৩তম (জরুরি) সভায় এ অধ্যাদেশ অনুমোদন দেওয়া হয়।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সচিব ভারপ্রাপ্ত রেজিস্ট্রার খান গোলাম কুদ্দুস জানান, শিক্ষার্থীদের দীর্ঘ অপেক্ষার বিষয়টি সিন্ডিকেট অনুধাবন করে এ ব্যাপারে অধ্যাদেশটি অনুমোদন দিয়েছে। যত দ্রুত সম্ভব পরীক্ষা শুরু করা যাবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,