কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশিত হয়েছে। শুক্রবার (১৬ জুলাই) কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে (https://admission-agri.org/) ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে কৃষি গুচ্ছ সিলেকশন রেজাল্ট দেখা যাবে। ১ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আসন বিন্যাস প্রকাশিত হবে ২৫ আগস্ট। আগামী ৪ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এ বছর ৭ টি বিশ্ববিদ্যালয়ে মোট আসনসংখ্যা ৩৪১৯ টি। এরমধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ১১১৬ টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে ৩৩০ টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪ টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১ টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩ টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫ টি এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ টি আসন রয়েছে।

এবছর প্রায় ৮১ হাজার জন্য শিক্ষার্থী আবেদন করলেও সিলেকশন করে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে ৩৪১৯০ জন শিক্ষার্থীকে। এই ৩৪১৯ টি আসনের প্রতিটি আসনের জন্য লড়াই করবে ১০ জন।

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫,উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ ও গণিতে ২০ নম্বর থাকবে। ৯ সেপ্টেম্বর এর মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,