আলোকবর্তিকা হয়ে থাকবেন ড. মানিক লাল দেওয়ান

manik

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ এক বর্ণাঢ্য জীবনের যবনিকা টেনেছেন পাহাড়ের বাতিঘর ড. মানিক লাল দেওয়ান (৯১)। বৃহস্পতিবার (২৯ জুলাই) সকালে চট্টগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ড. মানিক লাল দেওয়ান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ছিলেন। এছাড়া পার্বত্য শান্তি চুক্তি পরবর্তী তিনি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

পরিবার সূত্র জানায়, ড. মানিক লাল দেওয়ান চলতি মাসে সপরিবারে করোনায় আক্রান্ত হন। এরপর তিনি চট্টগ্রামের একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে করোনামুক্ত হয়ে সম্প্রতি বাড়িতে ফিরেন।

বুধবার (২৮ জুলাই) রাতে হঠাৎ অসুস্থতা বোধ করলে দ্রুত তাকে রাঙামাটি হাসপাতালে নিয়ে অক্সিজেন সাপোর্ট দেয়া হয়। বৃহস্পতিাবর সকালে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে নেয়া হলে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ড. মানিক লাল দেওয়ান তৎকালীন পূর্ব পাকিস্তান কলেজ অব ভেটেরিনারি সাইন্স থেকে ১৯৫৮ খ্রিস্টাব্দে পশুপালন অনুষদ থেকে অনার্স সম্পন্ন করেন। ১৯৫৮ খ্রিস্টাব্দে তিনি এনিমেল হাজবেন্ড্রী অফিসার, কুমিল্লা ও ১৯৫৯ খ্রিস্টাব্দে পূর্ব পাকিস্তান ভেটেরিনারি কলেজে এসিসটেন্ট লেকচারার হিসেবে নিয়োপ্রাপ্ত হন।

১৯৭৩ খ্রিস্টাব্দে তিনি প্যাথলজি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান নিযুক্ত হন। ১৯৮১ খ্রিস্টাব্দে প্রফেসর পদে উন্নীত হয়ে ১৯৮২-১৯৮৪ খ্রিস্টাব্দে ভেটেরিনারি অনুষদের ডীনের আসন অলংকৃত করেন। বর্ণাঢ্য শিক্ষা জীবন শেষে ২০০০ খ্রিস্টাব্দে তিনি অবসর গ্রহণ করেন।

এরপর তিনি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে চেয়ারম্যান হিসেবে ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি পার্বত্য চট্টগ্রামের চাকমা সম্প্রদায়ের মধ্যে প্রথম ডক্টরেট ডিগ্রীধারী ছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুপ্রম্ন চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট দীপেন দেওয়ানসহ বিভিন্ন সংগঠন।

ড. মানিক লাল দেওয়ানের মতো শিক্ষাবিদের পৃথিবী থেকে চিরবিদায় দেশের জন্য বড় ধরনের ক্ষতি। তিনি পার্বত্য অঞ্চল তথা দেশের একজন গর্বিত সন্তান। দেশের শিক্ষার মানোন্নয়নের আলোকবর্তিকা হিসেবেই তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,