বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান পেল বাকৃবি

নিজস্ব প্রতিবেদকঃ

আন্তর্জাতিক মানদণ্ডে সবচেয়ে গুরুত্বপূর্ণ র‌্যাংকিং হিসেবে স্বীকৃত টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে স্থান অর্জন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বাকৃবি ছাড়াও তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, ২০২১ সালে ৯৩টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে ১ হাজার ৬শ’ ৬২টির তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। তালিকায় এক হাজার থেকে এক হাজার দুইশ’র মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এ তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় দ্বিতীয় অবস্থানে রয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে বাকৃবি উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, গবেষণা স্টিয়ার্ডশীপ, আউটরিচ এবং শিক্ষণ পদ্ধতির উত্তরোত্তর উন্নতির মাধ্যমে আমরা আগামী দিনে আরও এগিয়ে যাবো এবং বিশ্বের সেরা পাঁচশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করতে পারবো বলে আশাবাদ ব্যক্ত করছি।

উল্লেখ্য বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জনের ভিত্তিতে গবেষণা, স্টিয়ার্ডশিপ, আউটরিচ এবং শিক্ষণ এর মানদন্ডে এই তালিকা প্রকাশ করা হয়ে থাকে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,