গুচ্ছ পরীক্ষার জন্যে প্রস্তুত বাকৃবি, আসন বিন্যাস সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:

দেশে প্রথমবারের মত গুচ্ছ পদ্ধতিতে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শিক্ষার্থীদের যাতায়াত, আর্থিক অসঙ্গতি এবং থাকা- খাওয়াসহ সামগ্রিক সমস্যা বিবেচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পুরো দেশজুড়ে নির্ধারিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একই সাথে একই দিনে এই পরীক্ষায় অংশগ্রহণ করবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ১৭ অক্টোবর আয়োজিত এই পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মধ্যে ১১,৫৩৯ জন শিক্ষার্থীর আসন পড়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে।

সুষ্ঠুভাবে পরীক্ষার যাবতীয় কার্যাবলি সম্পন্ন করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। শিক্ষার্থীদের রোল নম্বর অনুযায়ী আসন বিন্যাসও ইতিমধ্যে সাজিয়ে ফেলা হয়েছে। আসন বিন্যাস অনুসারে-

রোল ১০০০০১ থেকে ১০০৪৭০ পর্যন্ত মোট ৪৭০ জন শিক্ষার্থীর আসন ভেটেরিনারি অনুষদের ১ নম্বর ভবনে থাকবে। ১০০৪৭১ থেকে ১০০৬৮০ পর্যন্ত ২১০ জন শিক্ষার্থীর আসন কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে থাকবে। ভেটেরিনারি অনুষদ ভবন-২ এ ১০০৬৮১ থেকে ১০১১৬০ পর্যন্ত ৪৮০ জন এবং ভবন-৩ এ ১০১১৬১ থেকে ১০১৫০০ শিক্ষার্থী পরীক্ষা দেবে।

কৃষি অনুষদের পূর্ব ভবনে রোল ১০১৫০১ থেকে ১০১৯২৯ এবং পশ্চিম ভবনে ১০১৯৩০ থেকে ১০২৬১১ পর্যন্ত পরীক্ষার্থী পরীক্ষা দেবে। কৃষি অনুষদের এগ্রোফরেস্ট্রি ভবনে ১০২৬১২ থেকে ১০২৯৬৯ পর্যন্ত শিক্ষার্থীর আসনের ব্যাবস্থা করা হয়েছে। এর সাথে টিএসসি ভবনে ১০২৯৭০ থেকে ১০৩৩০০ পর্যন্ত, করিম ভবনে ১০৩৩০১ থেকে ১০৪৪২৫ পর্যন্ত, পশুপালন অনুষদে ১০৪৪২৬ থেকে ১০৫১৬১ পর্যন্ত, কৃষি অর্থনীতি অনুষদে ১০৫১৬২ থেকে ১০৬১৩০ পর্যন্ত, কৃষি প্রকৌশল অনুষদে ১০৬১৩১ থেকে ১০৭২৩০, মুক্তিযোদ্ধা স্মৃতি স্কুলে ১০৭২৩১ থেকে ১০৭৫৯০, মাৎস্যবিজ্ঞান অনুষদে ১০৭৫৯১ থেকে ১০৮৫০১, কেবি হাই স্কুলে ১০৮৫০২ থেকে ১০৯৬৭১, আইএফআইসি ভবনে ১০৯৬৭২ থেকে ১০৯৭৩১, কেবি কলেজে ১১০৯৩০ এবং বাংলাদেশ রেলওয়ে গভঃ হাই স্কুলে ১১০৯৩১ থেকে ১১১৫৩৯ পর্যন্ত শিক্ষার্থীর আসনের ব্যবস্থা করা হয়েছে।

১৭ অক্টোবর দুপুর ১২.০০ – ১.০০ টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সার্বিক সহায়তার জন্য সকল ভবনের সামনে স্বেচ্ছাসেবক দল উপস্থিত থাকবে।পরীক্ষা চলাকালীন যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে দায়িত্বরত থাকবে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরীক্ষা চলাকালীন সকল ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। যদি কেউ এ ধরনের কাজে জড়িত থাকে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ভর্তি পরীক্ষা ও ফলসহ অন্যান্য সব তথ্য https://gstadmission.ac.bd এ ওয়েবসাইটে পাওয়া যাবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3