পরীক্ষার ফর্ম পূরণ নিয়ে ভোগান্তিতে বাকৃবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক:

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বোচ্চ কৃষি বিদ্যাপীঠ- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। দীর্ঘ সময় করোনা ভাইরাসের প্রকোপ প্রতিরোধে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম বন্ধ ছিলো। ইতোমধ্যে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও ধাপে ধাপে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের শিক্ষা-কার্যক্রমসহ পরীক্ষা শুরু হয়েছে। প্রতিবারের মতো শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহনের জন্য ফর্ম পূরণ করতে হয়েছে। কিন্তু শিক্ষার্থীদের ভাষ্যমতে ফর্ম পূরণের প্রক্রিয়াটি অত্যন্ত কষ্টদায়ক।

শিক্ষার্থীরা বলেছেন, “ফর্ম পূরণ আমরা একদিনে সম্পন্ন করতে পারিনা। এর জন্য পরীক্ষার আগে আমাদের অনেক দৌড়ঝাঁপের সম্মুখীন হতে হয়। ডিন অফিস থেকে ফর্ম নিয়ে কোষাধ্যক্ষের কার্যালয়, অতঃপর ব্যাংক, আবার কোষাধ্যক্ষের কার্যালয় তারপর হলে এসে প্রভোস্টের স্বাক্ষর নিয়ে- ডিন অফিসে জমা দিতে হয়। এই লম্বা প্রক্রিয়াটি সম্পন্ন করতে আমাদের অনেক ভুগতে হয়। এই প্রক্রিয়াটি সময় সাপেক্ষ এবং কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।”

শিক্ষার্থী’রা আরো বলেছেন, ” এভাবে ফর্ম পূরণ করতে গিয়ে আমরা মনোবল হারিয়ে ফেলি। বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছে যে, পরীক্ষার ফর্ম পূরণের নাম শুনলেই ভিতরে একটা ভয় কাজ করে। তথ্য প্রযুক্তির এই যুগে- আমরা শিক্ষার্থীরা যদি অনলাইন প্রক্রিয়াধীন পদ্ধতিতে ফর্ম পূরণ সম্পন্ন করতে পারি, তাহলে আমাদের জন্য বিষয়টি সহজ হবে। পুরো প্রক্রিয়াটি যদি অনলাইনে সম্পন্ন নাও করা যায় তাহলে- প্রশাসনের সার্বিক সহায়তায়- সহজতর পদ্ধতিতে ফর্ম পূরণ করতে পারলে শিক্ষার্থীদের ভোগান্তি কিছুটা হলেও কমবে। ”

বাকৃবি আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোঃ আলী আশরাফ বলেন, “শিক্ষার্থীদের ফর্ম পূরণের প্রক্রিয়াটি সত্যিই জটিল। গতানুগতিক এই প্রক্রিয়া থেকে আমাদের বেরিয়ে আসা উচিত। ফর্ম পূরণের সম্পূর্ণ প্রক্রিয়াটি তথ্য প্রযুক্তি নির্ভর অর্থ্যাৎ আধুনিকায়ন করা সম্ভব। এটি আমাদের অগ্রাধিকারের তালিকায় রয়েছে। আশা করি সামনের সেমিষ্টার থেকেই শিক্ষার্থীরা সম্পূর্ণ অনলাইনে এই রেজিষ্ট্রেশন করতে পারবে।”

  •  
  •  
  •  
  •  
ad0.3