করোনা প্রতিরোধে রাবির ১২ দফা নির্দেশনা

রাবি প্রতিনিধি:

করোনার উর্ধ্বগতির সংক্রমণের পরিপ্রেক্ষিতে ১২ দফা নির্দেশনা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনা ভাইরাসজনিত (কোভিড ১৯) রোগের বিস্তাররোধে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের ১৭ দফা নির্দেশনা মেনে চলতে এ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

নির্দেশনাগুলো হল:

১. কোডিড-১৯ সংক্রমণের বিস্তাররোধে সকলকে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি অবশ্যই অনুসরণ করতে হবে।

২. সকলের জন্য কমপেক্ষে দুই ডোজ কোচিত-১৯ টিকা গ্রহণ বাধ্যতামূলক। তবে, ১ম বর্ষের শিক্ষার্থীদের ক্ষেত্রে‌ এক ডোজ টিকা গ্রহণ আবশ্যক বলা হয়েছে।

৩. টিকা গ্রহণ সনদের কপি সঙ্গে রাখতে সকলকে পরামর্শ দেয়া হয়েছে।

৪. ক্যাম্পাস, দপ্তর, হল ও শ্রেণিকক্ষে অবস্থানকালীন সকলকে নাক-মুখ ঢেকে মাস্ক ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে।

৫. দপ্তর, হল ও শ্রেণিকক্ষে প্রবেশের আগে সাবান দিয়ে হাত ধোয়ার বা স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে। তাছাড়া শরীরের তাপমাত্রাও পরীক্ষা করতে হবে।

৬. কারো ওমিক্রনসহ কোভিত-১৯ সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা দিলে দ্রুত প্রাধ্যক্ষ, সভাপতি অথবা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রকে অবহিত করার পরামর্শ দেয়া হয়েছে। প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নমুনা সংগ্রহ এবং অ্যান্টিজেন অথবা আরটিপিসিআর টেস্টের ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে।

৭. হলে অবস্থানকালে কোনো শিক্ষার্থীর কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা দিলে তাকে প্রথমে হলের এবং প্রয়োজনে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের আইসোলেশন কক্ষে রাখার ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি গুরুতর হলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে।

৮. কোন শিক্ষার্থী টিকা গ্রহণ না করে থাকলে তাকে অতিসত্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র অথবা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে টিকা গ্রহণ করার পরামর্শ দেয়া হয়েছে।

৯. ক্যাম্পাসে সব ধরনের (সামাজিক,রাজনৈতিক,ধর্মীয়,অন্যান্য) জনসমাগম নিরুৎসাহিত করা হয়েছে।

১০. প্রয়োজন ছাড়া ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ না করার পরামর্শ দেয়া হয়েছে।

১১. বিশ্ববিদ্যালয়ের বাসে চলাচলকালে সবাইকে মাস্ক ব্যবহারসহ যথাসম্ভব ভীড় এড়িয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে নির্দেশনায়।

১২. যেখানে সেখানে খাবার ও পানীয় গ্রহণে সবাইকে সতর্ক হতে থাকতে বলা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3