অপুষ্টিতে ভুগলে করোনার প্রভাব হতে পারে ভয়াবহ

সাবরিন জাহানঃ প্রাপ্ত বয়স্ক এবং শিশুদের মধ্যে যারা অপুষ্টিজনিত সমস্যার ভুক্তভোগী, তাদের ক্ষেত্রে করোনা অত্যন্ত ভীতিকর পরিস্থিতি তৈরি করতে পারে। এমনটাই পরিলক্ষিত হয়েছে বৈজ্ঞানিক প্রতিবেদনে প্রকাশিত একটি সমীক্ষায়। অপুষ্টি তাদের মৃত্যুর সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে কয়েক গুণ এবং তাদের কৃত্তিম শ্বাস প্রশ্বাসের প্রয়োজন হতে পারে।

প্রয়োজনীয় পুষ্টির অভাব থেকেই অপুষ্টির সূত্রপাত। অপুষ্টিজনিত কারণে শিশুরা সাধারণত রাতকানা, রক্ত স্বল্পতা বা এনিমিয়া, হাড্ডিসার বা ম্যারাসমাস এবং গা ফোলা বা কোয়াশিওরকর সহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হতে পারে এমনকি অপরিণত বয়সে মারাও যেতে পারে। অপুষ্টি দেহের ইমিউন সিস্টেমের স্বাভাবিক কাজকে বাধা দেয় যার ফলে বিভিন্ন ভাইরাসের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

লুইস এহওয়ারহেমুফা এবং তার সহকর্মীদের তদন্তে এ দিকটি উঠে আসে। এক্ষেত্রে ৮৬০৪ জন শিশু এবং ৯৪,৪৯৫ জন প্রাপ্তবয়স্কদের মেডিকেল রেকর্ড ব্যবহার করা হয় যারা মার্চ থেকে জুন ২০২০ এর মধ্যে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। স্বাভাবিক অবস্থার তুলনায় অপুষ্টিতে থাকা অবস্থায় করোনার প্রভাব কেমন তা বিশ্লেষণ করা হয়।

পাঁচ বছরের চেয়ে বেশি বয়সী বাচ্চা এবং ১৮ থেকে ৭৮ বছর বয়সীদের ক্ষেত্রে দেখা যায়, স্বাভাবিকদের তুলনায় যারা পুষ্টিহীনতার শিকার ছিল তাদের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে করোনা। তবে অপুষ্টিজনিত সমস্যা ছাড়াও ৭৯ বছরের উপরে বয়স্কদের কোভিড-১৯ এর ঝুঁকি বাড়তে থাকে। বয়স্ক ব্যক্তিদের অপুষ্টির কয়েকটি সাধারণ লক্ষণগুলির মধ্যে দেখা যায় ক্ষুধা হ্রাস, খাবার ও পানীয়তে আগ্রহের অভাব, ক্লান্তি, পরিবর্তিত মেজাজ এবং দুর্বলতা।

করোনা মহামারীর এই সময়ে অপুষ্টি থেকে বাচতে স্বাস্থ্যকর খাদ্য গ্রহনের সাথে নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সতর্কতা এবং সুষম খাদ্যাভ্যাস এক্ষেত্রে গুরুতর কভিড১৯ এর উচ্চ সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করতে পারে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,