১৫০০০ বছর ধরে জীবিত যে ভাইরাস

রাগিব হাসান বর্ষণঃ তাপমাত্রা বাড়ার ফলে দীর্ঘদিন ধরে বরফের নিচে থাকা নতুন নতুন জিনিস আমাদের সামনে আসছে, এতে আমরা যেমন প্রাচীন পৃথিবী সম্পর্কে আরো ভালোভাবে জানতে পারছি ঠিক একইভাবে এমন নতুন ভাইরাস বা ব্যাকটেরিয়ার খোজ পাওয়ার ফলে নতুন করে মহামারীর আশংকাও বাড়ছে।

সম্প্রতি চীনে একটি হিমবাহের নিচে আটকে থাকা কিছু ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা, এমন ভাইরাস বা ব্যাকটেরিয়া অনেক পাওয়া গেলেও এই জীবানুগুলোর মাঝে একটা বিশেষত্ব আছে আর সেটি হচ্ছে এগুলো এখনো জীবিত এবং ধারণা করা হচ্ছে এগুলো প্রায় ১৫ হাজার বছর পুরোনো।
বৈশ্বিক উষ্ণতার ফলে পরিবেশের উপর এসকল প্রাচীন অনুজীবের প্রভাব বিশ্লেষণ করার একটি চলমান গবেষণা চলাকালীন এই প্রাচীন ভাইরাস ও ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গেলো, গবেষণা পত্রটি মাইক্রোবায়োম নামে একটি জার্নালে প্রকাশিত হয়।

সবচাইতে অবাক করা ব্যাপার হচ্ছে এই অনুজীবগুলো একদমই নতুন আমাদের কাছে, পৃথিবীতে পরিচিত কোন ভাইরাস বা ব্যাক্টেরিয়ার সাথে এদের মেলানো যাচ্ছে না বলে জানান গবেষকরা।

গবেষকরা ২০১৫ সালে চীনের তিব্বতের মালভূমি গুলিয়া হিমবাহ থেকে সংগৃহীত ভূ-গর্ভস্থ বরফের স্যাম্পল থেকে এই নতুন জীবানুর সন্ধান পেয়েছেন।

ম্যাথিউ সালিভান যিনি এই গবেষকদলের অন্যতম একজন সদস্য, তিনি বলেন এই অনুজীবদের অনেক প্রতিকূল অবস্থা পাড়ি দিতে হয়েছে এবং যার ফলে এদের ভিতরে একদম নতুন ধরনের কিছু বৈশিষ্ট্য পাওয়ার সম্ভাবনা প্রচুর, তিনি আরো বলেন এই অনুজীবগুলো কোন প্রানী বা উদ্ভিদের দেহ থেকে আসেনি এগুলো মাটিতে জন্মাতো।

যদিও বরফের নিচ থেকে এমন জীবিত অনুজীব পাওয়া যাওয়ার খবর এটি প্রথম না হলেও সম্প্রতি আবিষ্কার হওয়া এই অনুজীবগুলোর নতুনত্ব বিজ্ঞানীমহলে সাড়া জাগিয়েছে।

এই পরিস্থিতিতে বৈশ্বিক উষ্ণায়ন হ্রাসে সকলের সম্মিলিত পদক্ষেপ কামনা করছেন বিজ্ঞানীরা এবং এমন নতুন অনুজীব নিয়ে আরো গবেষণার তাগিদ দিচ্ছেন তারা।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,